এই ৫টি অস্বাস্থ্যকর খাবারই কিন্তু স্বাস্থ্যে রক্ষার 'বর্ম', শরীরে কমবে কোলেস্টেরল পরিষ্কার হবে রক্ত!

 


ODD বাংলা ডেস্ক: পিৎজা, বার্গার, ফ্রেঞ্চ ফ্রাই, কেক এবং কুকিজের মতো খাবারকে অস্বাস্থ্যকর বলে মনে করি আমরা। এটা একেবারেই সত্য যে এই জিনিসগুলি নিয়মিত খেলে স্থূলতা, হৃদরোগ, ডায়াবিটিস-সহ অনেক ভয়াবহ রোগের শিকার হতে পারে। তা সত্ত্বেও, শিশু থেকে বয়স্ক সবাই এই খাবারগুলিকেই পছন্দের তালিকায় সবার আগে রাখি। তবে প্রতিটি খারাপ জিনিসই ক্ষতিকর তা কিন্তু নয়।


আপনি জেনে অবাক হবেন যে এই জিনিসগুলি যা অস্বাস্থ্যকর বলে মনে করা হয় তা আসলে স্বাস্থ্যকর। আপনি শুধু তাদের তৈরি করার সঠিক উপায় জানতে হবে. এখন আপনি নিশ্চয়ই ভাবছেন যে, সবাই যখন বলে যে এগুলো স্বাস্থ্যের জন্য বিপজ্জনক, তখন এই খাবারের মধ্যে কী লুকিয়ে রয়েছে? আসলে এই জিনিসগুলি সবজি, ঘি বা মাখনের সঙ্গে ময়দা বা ময়দা দিয়ে তৈরি করা হয়। আপনি যদি এটি সঠিকভাবে করেন তবে আপনার স্বাস্থ্য কেবল উপকৃত হবে। চলুন জেনে নিন কী ভাবে?


​ফ্রেঞ্চ ফ্রাই -প্রোটিনের ভান্ডার


একটি প্রতিবেদনে বলা হয়েছে, ফ্রেঞ্চ ফ্রাই প্রোটিনের একটি ভালো উৎস। এর ব্যবহার আপনার শরীরে পুষ্টির শোষণকে উন্নত করতে পারে। এমনকি পেশীর ক্র্যাম্প এড়ানো যায়। মজার বিষয় হল, তারা গর্ভাবস্থায় শিশুর মস্তিষ্কের বিকাশকে বাড়িয়ে তুলতে পারে।


পিৎজা-অ্যান্টিঅক্সিডেন্টের উৎস


একটি প্রতিবেদনে বলা হয়েছে, পিৎজাতে টমেটো সস ব্যবহার করা হয়। আসুন আমরা আপনাকে বলি যে টমেটোতে রয়েছে লাইকোপিন, যা একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, যা আপনাকে হৃদরোগ থেকে রক্ষা করতে পারে। খামিরের রাসায়নিক বিক্রিয়ার কারণে পিজ্জার ময়দায়ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এ ছাড়াও এতে রয়েছে অনেক সবজি, যা এটিকে স্বাস্থ্যকর করে তোলে।


​পপকর্ন- হৃদরোগের ঝুঁকি কমায়


একটি প্রতিবেদনে বলা হয়েছে, পপকর্ন কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হৃদরোগের ঝুঁকি কমায়। 3 কাপ পপকর্ন 1 কাপ ওটমিলের সমান। এটি ফাইবার সমৃদ্ধ এবং কোষ্ঠকাঠিন্যে সাহায্য করে। এছাড়া এতে ক্যালরি কম থাকে।


​হ্যামবার্গার - আয়রনের উৎস


লাল মাংস থেকে তৈরি হ্যামবার্গার হল হিম আয়রনের সেরা উৎস। বাড়িতে তৈরি হ্যামবার্গারে চর্বিহীন মাংস ব্যবহার করুন। এটি স্নায়বিক ব্যাধি প্রতিরোধ করতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করতে পারে। এগুলিতে 2.5 মাইক্রোগ্রাম ভিটামিন বি -12 রয়েছে। প্যাটিগুলি ভাজার পরিবর্তে, আপনি সেগুলি গ্রিল করে স্বাস্থ্যকর করতে পারেন।


কেক- ওজন কমাতে সাহায্য করে


বিশ্বাস করুন বা না করুন, একটি গবেষণায় দেখা গেছে যে একটি 600-ক্যালোরি প্রাতঃরাশ যাতে এক টুকরো কেক থাকে তা আসলে আপনাকে ওজন কমাতে সাহায্য করতে পারে। একটি গবেষণায়, অংশগ্রহণকারীরা যারা মরুভূমি থেকে অনেক দূরে বাস করত তাদের কেক খাওয়ার লোভ কমে যায়। এই কারণটি তাকে ওজন কমাতে সাহায্য করেছিল।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.