জীবনযাত্রায় আনুন সহজ এই সাত পরিবর্তন, মুক্তি পাবেন অ্যাসিডিটির সমস্যা থেকে

 


ODD বাংলা ডেস্ক: অ্যাসিডিটি যেন নিত্যদিনের সমস্যা। অনেকেই এই সমস্যায় ভুক্তভোগী। সমস্যা থেকে মুক্তি পেতে বারে বারে বিভিন্ন ওষুধ খেয়ে চলেছেন সকলে। কিন্তু, এতে সাময়িক মুক্তি মিললেও পরে আবার তা ফিরে আসে। আজ রইল উপায়। জীবনযাত্রায় আনুন এই সহজ সাতটি পরিবর্তন। মুহূর্তে মুক্তি পাবেন অ্যাসিডিটির সমস্যা থেকে। জেনে নিন কী করবেন।


খাদ্যতালিকায় সামান্য পরিবর্তনেই সমস্যা। গলা ও বুক জ্বালা, সঙ্গে চোঁয়া ঢেঁকুর। অ্যাসিডিটি যেন নিত্যদিনের সমস্যা। অনেকেই এই সমস্যায় ভুক্তভোগী। সমস্যা থেকে মুক্তি পেতে বারে বারে বিভিন্ন ওষুধ খেয়ে চলেছেন সকলে। কিন্তু, এতে সাময়িক মুক্তি মিললেও পরে আবার তা ফিরে আসে। আজ রইল উপায়। জীবনযাত্রায় আনুন এই সহজ সাতটি পরিবর্তন। মুহূর্তে মুক্তি পাবেন অ্যাসিডিটির সমস্যা থেকে। জেনে নিন কী করবেন। 


যতটা পারবেন কম ফাইবার যুক্ত খাবার খান। এই ধরনের খাবার হজম হতে সময় নেয়। সে কারণে দেখা দেয় অ্যাসিডিটির সমস্যা। তাই বিশেষ এই টোটকা মেনে চলুন। 


যারা প্রায়শই অ্যাসিডিটির সমস্যায় ভুগছেন তারা খাদ্যতালিকায় রাখুন অ্যাসিডিটি সুপারফুড। যেমন খেতে পারেন সবজা বীজ, খেতে পারেন নারকেল জল। এই দুই খাবারে উপকার মিলবে। নিয়মিত খান এই দুই খাবার।


ক্যাফেইন গ্রহণ সীমিত করুন। যতটা পারবেম কম ক্যাফেইন খান। এটি স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়। এতে স্বাস্থ্য হানী হয়। আর যাদের অ্যাসিডিটির ঝুঁকি আছে, তাদের জন্য একেবারে ভালো নয় এই ক্যাফেইন। 


কাঁচা খাবার এড়িয়ে চলুন। যে কোনও খাবার ভালো করে রান্না করে তবেই খাবেন। তা না হলে এই সমস্যা বেড়ে চলবে। অ্যাসিডি়টির সমস্যায় যারা ভুগছেন তাদের এই টোটকা অবশ্যই মেনে চলা প্রয়োজন। 


ধীরে ধীরে খাবার খাওয়ার অভ্যেস করুন। খাবার ভালো করে চিবিয়ে তবেই খাবেন । তাড়াহুড়ো করে খাবার খেলে তা হজম হয় না। এতে গলা ও বুক জ্বালা, সঙ্গে চোঁয়া ঢেঁকুর, গ্যাস ও অম্বলের মতো সমস্যা লেগে থাকে। তাই মেনে চলুন এই বিশেষ টোটকা। 


অতিরিক্ত খাবার খাবেন না। যতটা গ্রহণ করতে পারেন, ততটাই খান। বেশি খাবার শারীরিক জটিলতা বৃদ্ধি করে। সঙ্গে গলা ও বুক জ্বালা, সঙ্গে চোঁয়া ঢেঁকুরের মতো সমস্যা দেখা দেয়। গ্যাস ও অম্বলের মতো সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে পরিমাণ মতো খাবার খান। মনে রাখবেন এধরনের রোগীদের জন্য অধিক খাওয়া-দাওয়া করা মোটেও ভালো নয়। 


রোজ ৮ ঘন্টা ঘুমান। ঘুমের ব্যঘাত হলে বা সঠিক ঘুম না হলেও এমন সমস্যা দেখা দেয়। প্রতিটি মানুষের নির্দিষ্ট সময় বিশ্রাম করা প্রয়োজন তবেই শরীর থাকবে সুস্থ। এবার থেকে জীবনযাত্রায় আনুন সহজ এই সাত পরিবর্তন, মুক্তি পাবেন অ্যাসিডিটির সমস্যা থেকে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.