বয়স ৫০ পেরিয়েছে? রোজের ডায়েটে কী কী রাখলে জব্দ হবে রোগ-বালাই

 


ODD বাংলা ডেস্ক: শাকসব্জি ভিটামিন, মিনারেল, কার্বোহাইড্রেট এবং প্রোটিনের উৎস। জেনে নিন ৫০ এর পরেও বয়েসের ছাপ ঠেকিয়ে রাখতে কোন সব্জি পাতে রাখবেন।


৫০ পেরনোর পর থেকে শরীরে নানা ধরনের পরিবর্তন আসে। হরমোনের তারতম্যে বেশ কিছু বদল আসে রোজের চলাফেরায়। অনেকের কোলেস্টেরল এবং উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দেয়। ডায়াবিটিসেও ভোগেন কেউ কেউ। ফলে এ সময়ে শরীরের বিশেষ যত্ন নেওয়া দরকার। তারই সঙ্গে খাওয়াদাওয়ার দিকে বিশেষ নজর দেওয়া জরুরি। তাতে শরীর সতেজ এবং সচল রাখতে সুবিধা হবে।


শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পুষ্টিবিদরা সব বয়সিদের ডায়েটেই বেশি করে শাকসব্জি রাখার কথা বলেন। শাকসব্জি ভিটামিন, খনিজ পদার্থ, ফাইটোনিউট্রিয়েন্টস, রোগ-প্রতিরোধী যৌগ, কার্বোহাইড্রেট এবং প্রোটিনের দারুণ উৎস। পুষ্টিবিদদের মতে, এমন অনেক সব্জি আছে যেগুলি বয়সজনিত শারীরিক জটিলতার বিরুদ্ধে শরীরে প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে পারে। জেনে নিন ৫০ এর পরেও বয়েসের ছাপ ঠেকিয়ে রাখতে কোন সব্জি পাতে রাখবেন।


১) পালংশাক


বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অধিকাংশ লোকেরই দৃষ্টিশক্তি কমতে শুরু করে। পালংশাকে ভরপুর মাত্রায় ভিটামিন এ থাকে, যা দৃষ্টিশক্তি ভাল রাখতে সাহায্য করে। সূর্যরশ্মির হাত থেকেও চোখকে সুরক্ষা দেয়। তাই চোখের স্বাস্থ্য ভাল রাখতে রোজের ডায়েটে পালংশাক রাখতেই হবে।


২) রোমেইন লেটুস


বয়স বাড়লে শরীরচর্চা করার প্রবণতা কমে। তাই শরীরে মেদ জমতে শুরু করে। এই বয়সে ওজন নিয়ন্ত্রণে না রাখলে ডায়াবিটিস, কোলেস্টেরল, উচ্চ রক্তচাপের মতো রোগ শরীরে বাসা বাধতে শুরু করে। রোমেইন লেটুসে থাকে ভিটামিন এ, পটাশিয়াম ও ফাইবার, এতে ক্যালরির মাত্রাও কম। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে এই লেটুস ডায়েটে রাখা যেতেই পারে।


৩) ব্রকোলি


বয়স বাড়লে অনেকেই আর্থারাইটিসের সমস্যায় ভোগেন। রোগ থেকে মুক্তির জন্য মুঠো মুঠো দাওয়াইয়ের উপর সে ক্ষেত্রে ভরসা করতে হয়। ব্রকোলি প্রদাহনাশক গুণে সমৃদ্ধ। ব্রকোলিতে সালফোরাফেনের মতো একাধিক প্রদাহনাশক উপাদান রয়েছে, যা বাতের ব্যথা কমাতে সাহায্য করতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.