এয়ার-কন্ডিশনে থাকলে চোখ চুলকাচ্ছে? হতে পারে এই সমস্যাগুলি, জানুন তার প্রতিকার

 


ODD বাংলা ডেস্ক: অত্যাধিক এয়ার কন্ডিশনের ব্যবহার ক্ষতি করে চোখের। শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে কম্পিউটারে কাজ করা চোখের পক্ষে মারাত্মক হতে পারে। বিশেষজ্ঞদের কথায় শীতাতপ নিয়ন্ত্রিত কামরায় দিনের অবেকটা সময় ব্যায় করলে তা চোখের জন্য মারাত্মক ক্ষতি হতে পারে।


অত্যাধিক এয়ার কন্ডিশনের ব্যবহার ক্ষতি করে চোখের। শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে কম্পিউটারে কাজ করা চোখের পক্ষে মারাত্মক হতে পারে। বিশেষজ্ঞদের কথায় শীতাতপ নিয়ন্ত্রিত কামরায় দিনের অবেকটা সময় ব্যায় করলে তা চোখের জন্য মারাত্মক ক্ষতি হতে পারে। আসুন জেনে নিন শীতাতপ নিয়ন্ত্রিত কামরায় চোখের জন্য কী কী ক্ষতি হতে পারে-


১. এয়ার-কন্ডিশনার বাতারে আর্দ্রতা শুষে নিয়ে আর আর্দ্রতা কমিয়ে দেয়। দিনের অনেকটা সময় এসি রুমে থাকলে চোখের আর্দ্রতাও ক্ষতিগ্রস্ত হতে পারে। 


২. দীর্ঘসময় এসি রুমে থাকলে চোখের পাতার গ্রন্থি থেকে লিপিড উৎপাদনকে পরিবর্তন করেত পারে। যা ধীরে ধীরে চোখকে শুষ্ক করে দেয়। 


৩. দীর্ঘসময় এসিতে থাকলে চোখ শুষ্ক হয়ে যায়। চোখে কড়কডড করে করে আর লাল হয়ে যেতে পারে। 


৪. অনেক সময় এসিতে থাকলে চোখ দিয়ে অবিরত জল পড়তে পারে। এজাতীয় সমস্যা হলে অবশ্যই চোখ পরীক্ষার প্রয়োজন রয়েছে। 


৫. চোখের পাতায় মেইবোমিয়ান গ্রন্থির সংখ্যাও কমে যেতে পারে। 


৬. অত্যাধিক এসি চোখে ব্যাকটেরিয়া, ছত্রাক বা ভাইরাল সংক্রমণের জন্য দায়ী। যে কারণে এসি থাকা ব্যক্তি বা মহিলাদের চোখ অনেক সময়ই জালা  করে। এজাতীয় সমস্যা কর্নিয়ার আলসারও ডেকে আনকে পারে। সেই কারণে চোখের সমস্যা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। 


৭. ১০ ঘণ্টা বা তারও বেশি সময় ধরে এসিতে বসে কম্পিউটার বা ল্যাপটপে কাজ করলে চোখের সমস্যা হয়। প্রথমে চোখ শুষ্ক হয়ে যায়। এক চিকিৎসক জানিয়েছেন করোনা ভাইরাসের এই মহামারির পর এজাতীয় সমস্যা অনেক বেড়েছে। 


এয়ার-কন্ডিশন থেকে চোখ বাঁচাতে জরুরি হলঃ

১. এসি মেশিনের থেকে দূরে থাকা

২. এসি মেশিনের চললে লেন্সের ব্যবহার করা বা চশমা পরা 

৩. এসি মেশিনের তাপমাত্রা ২৩ ডিগ্রির মধ্যে রাখা

৪. মাঝে মাঝে চোখে জলের ঝাপটা দেওয়া 

৫. ঘরে একটি খোলামুখ জলের পাত্র রাখা , যা ঘরের আর্দ্রতা বজায় রাখতে পারে 

৫. গেজেটের দিকে বিশেক্ষণ না চেয়ে থাকা

৬. গেজেটগুলি অবশ্যই চোখের থেকে ১৫-২০ ইঞ্চি দূরে রাখা জরুরি

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.