অগাস্টে আরও দামি লোনের EMI? বিশেষজ্ঞদের আশঙ্কায় চিন্তা মধ্যবিত্তের

 


ODD বাংলা ডেস্ক: মুদ্রাস্ফীতির হার নিম্নমুখী হলেও এখনও তা স্বস্তি দিতে পারছে না আমজনতাকে। কারণ, বর্তমান মুদ্রাস্ফীতির হার ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (RBI) অনুমানের থেকে এখনও বেশি রয়েছে। ফলে তা যাতে মাত্রা না ছাড়িয়ে যায়, তার জন্য RBI আগামীদিনেও আর্থিক নীতি কঠোর করার পথে হাঁটবে এবং সুদের হার বাড়াবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।


প্রসঙ্গত, RBI-এর ছ’সদস্যের ‘Monetary Policy Committee’ দেশের সুদের হার নির্ধারণ করে। ওই কমিটির বৈঠকে বসার কথা আগামী 2-4 অগস্ট। সুদের হার নির্ণয়ের জন্য RBI মুদ্রাস্ফীতির হারকে অন্যতম মাপকাঠি হিসেবে দেখে। জুন মাসের বৈঠকে সংশ্লিষ্ট কমিটি মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের জন্য রেপো রেট 50 basis point বাড়িয়েছিল।


জুন মাসে দেশে মুদ্রাস্ফীতির হার ছিল 7.01 শতাংশ। টানা ছ’মাস এই নিয়ে মুদ্রাস্ফীতির হার RBI-এর প্রত্যাশিত মাত্রার উপরে। খাদ্য ও জ্বালানি ক্ষেত্র বাদ দিয়ে জুনে ‘core inflation’-এর হার ছিল 6 per cent. জুনে খাদ্য মুস্ফীতির হার ছিল 7.75 per cent, যা গত মাসে ছিল 7.97 শতাংশ।



তবে তথ্য বলছে, এপ্রিলের তুলনায় জুন মাসে মুদ্রাস্ফীতির হার কিছুটা হলেও কমেছে। এপ্রিল ও মে মাসে মুদ্রাস্ফীতির হার ছিল যথাক্রমে 7.79 এবং 7.04 শতাংশ। জুনে তা এসে কমে দাঁড়িয়েছে 7.01 শতাংশ। এক বিশ্লেষক জানাচ্ছেন, যেহেতু উচ্চদাম থেকে পণ্যের দাম সম্প্রতি নিম্নমুখী হয়েছে, তাই তা মুদ্রাস্ফীতির সমস্যাকে কিছুটা হলেও নিয়ন্ত্রণ করতে পারত। কিন্তু তা হবে না তার কারণ ডলারের নিরিখে টাকার দুর্বল অবস্থান।


তিনি আরও যোগ করেছেন, সাম্প্রতিক পরিস্থিতির নিরিখে RBI পলিসি রেট আগামী অগস্টে 25-35 bps বাড়াতে পারে। রাশিয়া-ইউক্রেনের যুদ্ধে সরবরাহ চেন ব্যাহত হওয়া এবং অপরিশোধিত তেলের চড়া দামের কারণে মুদ্রাস্ফীতির হারও ক্রমশ বাড়তে থাকে। গত ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরবর্তী একটা সময়ে অপরিশোধিত তেলের দাম ব্যারেলপিছু $130-এ পৌঁছে যায়। যদিও বর্তমানে তেলের দাম নিম্নমুখী হয়েছে এবং গত তিন মাসের মধ্যে এই প্রথমবার তা ব্যারেলপিছু $100-এর নীচে নেমেছে। একইভাবে ভারতে ভোজ্য তেলের দামও নিম্নমুখী হয়েছে।


Kotak Institutional Equities-এর senior economist Suvodeep Rakshit বলছেন, “প্রত্যাশিতভাবেই জুনের CPI inflation 7 শতাংশে রয়েছে। 1HFY23-এর বাকি সময়ের জন্য মুদ্রাস্ফীতির হার এই 7 per cent থাকবে বলেই আশা করা যায়। এই সূত্রেই RBI আগামী অগস্টে রেপো রেট 35 bps বাড়াতে পারে।’’

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.