আয়ুর্বেদে এই ৩টি পানীয়ই বর্ষায় সংক্রমণের থেকে বাঁচাবে, কেমন করে তৈরি করবেন জানুন

 


ODD বাংলা ডেস্ক:বর্ষাকাল অনেক সংক্রমণ ও রোগের সময়। এ ক্ষেত্রে বর্ষাকালে সর্দি-কাশি, ম্যালেরিয়া, ডেঙ্গু, পাকস্থলীর সংক্রমণ, জ্বর, টাইফয়েড এবং নিউমোনিয়া খুবই সাধারণ। এই সমস্ত সংক্রমণের ঝুঁকির কারণে, বিশেষজ্ঞরা সর্বদা মানুষকে সুষম এবং তাজা রান্না করা খাবার খেতে বলেন। এছাড়াও, এমন পানীয় পান করার পরামর্শ দেন, যা ওষধি গুণে সমৃদ্ধ।


আয়ুর্বেদ ডাক্তার ঐশ্বরিয়া সন্তোষ বৃষ্টির দিনে সংক্রমণ এবং গুরুতর রোগ এড়াতে আয়ুর্বেদ বৈশিষ্ট্য সমৃদ্ধ কিছু পানীয়ের রেসিপি শেয়ার করেছেন। সম্প্রতি, তাঁর ইনস্টাগ্রাম পোস্টে ডাঃ সন্তোষ লিখেছেন যে বর্ষার সময় এসেছে, বর্ষার পানীয়ের উপকারিতা এবং প্রস্তুত প্রণালীর কথা জানিয়েছেন। এখানে তিনি ৩টি চায়ের রেসিপি শেয়ার করা হয়েছে যা সংক্রমণ এবং রোগ এড়াতে বর্ষাকালে খেতে পারেন।


দেখে নিন কী বলছেন?


​বর্ষা মরসুমে এই সব খাবার ভুলেও নয়



ভাজা খাবার

সবুজ শাক-সবজি সঠিকভাবে না ধোয়া

মাংস এবং সিফুড

বাইরের খাবার

​শুকনো আদা-ধনে দিয়ে তৈরি চা ওষুধ হিসেবে কাজ করে


শুকনো আদার মধ্যে অনেক ধরনের ঔষধি গুণ পাওয়া যায়, যা আপনার শরীরকে মারাত্মক রোগ থেকে রক্ষা করতে কাজ করে। আয়ুর্বেদ চিকিৎসকদের মতে,শুকনো আদা থেকে তৈরি চা হল একটি ঔষধি ক্বাথ যা বৃষ্টির দিনে আপনার শরীরকে ভিতর থেকে উষ্ণ রাখে। এর পাশাপাশি এটি ঠান্ডা, হজমের ব্যাঘাত, দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা, শ্লেষ্মা এবং বুকে ভারী হওয়ার সমস্যা থেকে মুক্তি পেতে কাজ করে।


উপাদান


শুকনো আদা গুঁড়ো - ১ চা চামচ

ধনে বীজ - ১ চা চামচ

কালো মরিচ - ১ চা চামচ

জিরে গুঁড়ো - ১ চা চামচ

স্বাদ অনুযায়ী গুড়

জল - ৩ কাপ

কী ভাবে তৈরি করতে হবে


চা প্রস্তুত করতে, এই সমস্ত উপাদান একসঙ্গে ১৫ মিনিটের জন্য জলে ফুটিয়ে নিন। তারপর এটি ছেঁকে নিন এবং অবিলম্বে এটি গ্রহণ করুন।


​তুলসি-লেবুর চা ইনফেকশন দূরে রাখে



আয়ুর্বেদ চিকিৎসকরা বলছেন, তুলসি ও লেবুর মিশ্রণে প্রচুর পরিমাণে ঔষধি গুণ রয়েছে। বৃষ্টির দিনে এর সেবন খুবই উপকারী। এই মিশ্রণটি নাক দিয়ে জল পড়া, সর্দি, সংক্রমণ দূর করার পাশাপাশি বুকে জমে থাকা কফ গলাতে কাজ করে।


উপকরণ


জল - ৩ কাপ

তুলসি পাতা - ১/২ কাপ

লেবুর রস - ৪ চা চামচ

কী ভাবে তৈরী করতে হবে?


এই মিশ্রণ তৈরি করতে, তুলসি পাতা ৩ কাপ জলে ১০ মিনিটের জন্য সিদ্ধ করুন। ছেঁকে নিয়ে তাতে লেবুর রস মিশিয়ে পান করলে খুব উপকার পাওয়া যায়।


লিকোরিস এবং চিনির মিছরি গলা ব্যথার জন্য ওষুধ


আয়ুর্বেদ চিকিৎসক ঐশ্বরিয়ার মতে লিকোরিস এবং চিনির মিছরি থেকে তৈরি এই মিশ্রণটি গলা ব্যথার জন্য ওষুধ। এর পাশাপাশি গলা সংক্রান্ত সব ধরনের সমস্যা দূর করার পাশাপাশি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও কাজ করে।


উপাদান


লিকোরিস পাউডার - ৩ চা চামচ

মিছরি- দেড় চা চামচ

জল - ৩ কাপ

কী ভাবে তৈরি করতে হবে?


এই মিশ্রণটি প্রস্তুত করতে, আপনাকে প্রথমে চিনির মিছরিটি জলে ফুটিয়ে নিতে হবে যতক্ষণ না এটি ভালোভাবে দ্রবীভূত হয়। এর পরে, লিকোরিস পাউডার যোগ করুন এবং ১০ মিনিটের জন্য সিদ্ধ করুন এবং তারপর এটি ফিল্টার করুন। এখন এটি আপনার ব্যবহারের জন্য সম্পূর্ণরূপে প্রস্তুত।


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.