টায়ারের রং কালো কেন?

 টায়ারের রং কালো কেন, কখনও ভেবেছেন! | News Portal 24 | NewsPortal24.net is  a multimedia Bangla News Portal. It has begun with commitment of fearless,  investigative, informative and independent journalism.সাইকেল বা গাড়ির টায়ারের রং সবসময় কালো হয়, কিন্তু কেন, কখনো ভেবেছেন কি? টায়ারের মূল কাঁচামাল অর্থাৎ ল্যাটেক্স বা রাবার সাদা রঙের হয়। কিন্তু টায়ার যখন তৈরি হয়ে আসে সেটি কেন কালো রঙের হয়!

টায়ার যখন প্রথম তৈরি করা হয়েছিল ১৮৯৫ সালে, তখন কিন্তু সাদাই ছিল টায়ারের রং। তাহলে এখন কেন কালো? হয়তো এটা অনেকেই বলবেন যে, রাস্তার ধুলো, বালি, ময়লা এবং কাদা যেহেতু টায়ারে লাগে তাই কালো রংকেই বেছে নেওয়া হয়েছে। 
কিন্তু না! এর পেছনে যে কারণ রয়েছে, তা শুনলে হয়তো অবাক হবেন।

টায়ারের স্থায়িত্ব বাড়াতে এবং টেকসই করতে রাবারের সঙ্গে কার্বন ব্ল্যাক মেশানো হয়। তাছাড়া দীর্ঘ দিন ধরে গাড়ি বা সাইকেল চালাতে চালাতে টায়ারের গ্রিপ খয়ে যায়, রাস্তার সঙ্গে ঘর্ষণে গরম হয়ে ওঠে। ফলে যেকোনো মুহূর্তে টায়ার ফেটে দুর্ঘটনা ঘটার আশঙ্কা থাকে। কিন্তু কার্বন ব্ল্যাক টায়ারের তাপমাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

এ ছাড়াও সূর্যের অতি বেগুনি রশ্মি টায়ারের রাবারকে দ্রুত শক্ত করে দেয়। ফলে টায়ারের স্থায়িত্ব কমে যায়। কিন্তু কার্বন ব্ল্যাক অতি বেগুনি রশ্মির হাত থেকে টায়ারকে বাঁচিয়ে রাখে।

টায়ারকে দীর্ঘস্থায়ী করতেই রং কালো করে প্রস্তুতকারী সংস্থাগুলি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.