বিশ্বে ৪৩ জনের মধ্যে ‘বিরলতম’ গ্রুপের রক্ত, রক্তদানে বাঁচান একে অপরকে!

ODD বাংলা ডেস্ক: রক্তদান মহৎ দান। এ দানে বেঁচে যায় অনেক জীবন। রক্তের মধ্যে লুকিয়ে থাকে অনেক বিষয় যা চিকিৎসা সংশ্লিষ্ট ব্যক্তি ছাড়া সবাই জানেন না। রক্তদানের গুরুত্ব, উপকারিতা বা প্রয়োজনীয়তা সম্পর্কে আমরা জানি। রক্তের গ্রুপ সম্পর্কেও জানি। কিন্তু ‘বিরলতম’ রক্তের গ্রুপ সম্পর্কে কী কিছু জানি? চলুন ‘বিরলতম’ রক্তের গ্রুপ সম্পর্কে জেনে নেয়া যাক। 

‘বিরলতম’ গ্রুপের রক্ত বিশ্বের ৪৩ জনের শরীরেই রয়েছে। এ গ্রুপের রক্ত বহনকারীরা তাদের মতো রক্ত বহনকারীদের বাঁচিয়ে রাখতে নিয়মিত রক্তদান করেন। 

‘বিরলতম’ রক্তের গ্রুপকে গোল্ডেন ব্লাডও বলা হয়। যাদের শরীরে নেগেটিভ গ্রুপের রক্ত রয়েছে (ও নেগেটিভ, এবি নেগেটিভ, বি নেগেটিভ ইত্যাদি) তাদের বিপদ বা সংকটের সময় (Medical emergency) নেগেটিভ গ্রুপের রক্তের প্রয়োজন পড়লে আত্মীয়-স্বজনদের খুঁজে পেতে রীতিমতো হিমশিম খেতে হয়। সেখানেই বিদ্যমান রয়েছে ‘বিরলতম’ গ্রুপের রক্ত।

‘আমেরিকান রেড ক্রস’ জানায়, এক হাজার জনের শরীরের মধ্যে একজনের শরীরে যে রক্তের গ্রুপ পাওয়া যায় তাকে ‘বিরল’ বলে ব্যাখা করা হয়। ও নেগেটিভ হলো তেমনই একটি ‘বিরলতম’ রক্তের গ্রুপ। কিন্তু বিশ্বের সবচেয়ে ‘বিরলতম’ রক্তের গ্রুপ চিকিত্সকদের কাছে এটি ‘আরএইচ-নাল’ (Rh-Null) নামে পরিচিত। একে ‘গোল্ডেন ব্লাড’ও অনেকে বলে থাকেন। বিজ্ঞানীদের মতে, এটি হল বিশ্বের ‘বিরলতম’ গ্রুপের রক্ত।

১৯৬১ সালে প্রথম ‘আরএইচ-নাল’ গ্রুপের রক্তের সন্ধান পাওয়া যায়। এ রক্তের আরএইচ সিস্টেমে ৬১ অ্যান্টিজেনের অস্তিত্ব ছিল না। সাধারণত, রক্তের কোষগুলোতে থাকে ৩৪২টি অ্যান্টিজেন। এ অ্যান্টিজেনগুলোর সমন্বয়ে নির্ধারণ করে কোনো রক্তের গ্রুপ ঠিক কী হবে। এ অ্যান্টিজেনের ভিত্তিতে মানুষের রক্তকে ভাগ করা হয় চার ভাগে। সেগুলি হল, ‘এ’, ‘বি’, ‘এবি’ আর ‘ও’। প্রত্যেকটি রক্তের গ্রুপ আবার দুই ভাগে বিভক্ত, ‘পজেটিভ’ ও ‘নেগেটিভ’। সুতরাং সব মিলিয়ে মানুষের শরীরে মোট আটটি আলাদা গ্রুপের রক্ত রয়েছে। সেগুলো হলো, ‘এ পজেটিভ’, ‘এ নেগেটিভ’, ‘বি পজেটিভ’, ‘বি নেগেটিভ’, ‘ও পজেটিভ’, ‘ও নেগেটিভ’, ‘এবি পজেটিভ’ ও ‘এবি নেগেটিভ’।

গত ৫৮ বছরে বিশ্বে মাত্র ৪৩ জনের মধ্যে ‘আরএইচ-নাল’ গ্রুপের রক্ত বা ‘গোল্ডেন ব্লাড’-এর অস্তিত্ব মিলেছে। অর্থাৎ প্রতি ৬ মিলিয়ন মানুষের মধ্যে এক জনের শরীরে এ বিশেষ গ্রুপের রক্ত রয়েছে। এ ৪৩ জনের মধ্যে নিয়মিত রক্ত দান করেন ৯ জন। 

বিশেষজ্ঞদের ভাষ্য, ‘আরএইচ-নাল’ গ্রুপের রক্ত বহনকারী মানুষেরা যেকোন রক্তের গ্রুপ বহনকারী মানুষকে রক্তদান করতে পারেন। তবে সবার কাছ থেকে তার রক্ত গ্রহণ করতে পারেন না। 

চিকিৎসকদের পরামর্শ, ‘আরএইচ-নাল’ গ্রুপের রক্ত বহনকারী লোকদের সাবধানে জীবনযাপন করা অতি প্রয়োজন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.