চোখের জল নোনতা কেন? জানেন এর আসল কারণ কী

ODD বাংলা ডেস্ক: ‘মুক্তিরও মন্দিরও সোপানও তলে কত প্রাণ হলো বলিদান লেখা আছে অশ্রু জলে’ অশ্রুজল এই অশ্রু জলে কত কিছুই না মিশে আছে রাগ, দুঃখ, অভিমান সবকিছু প্রকাশ পায় এই অশ্রুজলের মাধ্যমে। কিন্তু এই চোখের জল আমাদের চোখ ভালো রাখতে সাহায্য করে। এই জল না থাকলে আমাদের চোখ শুকিয়ে যাবে তাই চোখ ভাল লাগতে অশ্রু জলে অবদান অপরিসীম। কিন্তু আপনি কি জানেন অশ্রুর স্বাদ নোনতা হয় কেন?

কিন্তু শুধু দুঃখ পেলেই আমাদের চোখে জল আসে এমনটা নয় বিভিন্ন কারণেই জল আসে। আমাদের চোখের পেছনে রয়েছে নানাবিধ কারণ। এই অশ্রু তিন প্রকারের হয়।

১) বেসাল- সাধারণ অবস্থায় আমাদের চোখে যে জল তৈরি হয় সেটিকে বলে বেসাল।

২) ইরিট্যান্ট- যখন কোন অস্বস্তিকর পরিস্থিতির কারণে আমাদের চোখে জলের সৃষ্টি হয়, তখন তাকে বলা হয় ইরিট্যান্ট। পেঁয়াজ কাটার সময় বা হঠাৎ করে কোনো ধুলোবালি আমাদের চোখে প্রবেশ করলে যে জল তৈরি হয় তাকে বলা হয়।

৩) ইমোশনাল- রাগ অভিমান দুঃখ থেকে যে চোখের জল তৈরি হয় তাকে বলে ইমোশনাল। অশ্রুর তিন প্রকারের মধ্যে ইমোশনাল প্রকারে সবচেয়ে বেশি জলের পরিমাণ থাকে।

এই অশ্রুর জলের স্বাদ আমাদের সকলেরই জানা আমরা সকলেই জানি অশ্রুর স্বাদ নোনতা। কিন্তু নোনতা হবার পেছনে রয়েছে নানাবিধ কারণ। আমাদের এই চোখের জল তৈরি হয় ল্যাকরিমাল গ্লান্ড থেকে। এই জলের মধ্যে থাকে ফ্যাটি অয়েল আর ম্যুকাশ। এছাড়াও এরমধ্যে প্রায় দেড় হাজার রকমের প্রোটিন বর্তমান থাকে। এই অয়েল চোখের জল সহজে উড়ে যাওয়া থেকে বিরত রাখতে সাহায্য করে আর এই ম্যুকাস আর চোখের জল যাতে শুকিয়ে না যায় সেই থেকে রক্ষা করে। আর ইমোশনাল অশ্রুতে থাকে স্ট্রেস হরমোন। এইসব পদার্থের মিশ্রণেই চোখের জলের স্বাদ হয় নোনতা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.