চলচ্চিত্র পরিচালনায় করছেন সৌদি নির্মাতা ফাতিমা আল-বানাবি

চলচ্চিত্র পরিচালনায় সৌদি নারী

ODD বাংলা ডেস্ক: দীর্ঘ পাঁচ দশক পর সিনেমা হলের দরজা খুলেছে সৌদি আরব। অবাক করার বিষয় হলো সৌদির নির্মাতা ফাতিমা আল-বানাবি এবার পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র পরিচালনায় নিজের নাম লিখিয়েছেন।তার পরিচালিত নতুন সিনেমা 'বাসমা'। পরিচালকের পাশাপাশি একাধারে তিনি একজন অভিনেত্রী ও অ্যাকটিভিস্টও। খবর ভ্যারাইটির।

সিনেমাটিতে ফাতিমা তুলে ধরছেন সৌদির সাধারণ মানুষের অসুস্থতাজনিত সমস্যার কথা। আর এ কাহিনি তার নিজ হাতেই তৈরি করা।

অক্টোবরে জেদ্দায় এই সিনেমার দৃশ্যধারণের কাজ শুরু হওয়ার কথা রয়েছে। সিনেমায় ২৬ বছর বয়সী এক তরুণীর চরিত্রে ফাতিমা আল-বানাবিও অভিনয় করবেন।

এই তরুণী যুক্তরাষ্ট্র থেকে ফিরে অসুস্থ বাবাকে সুস্থ করে তোলার চেষ্টা করে। তখন এমন কিছু ঘটনা ঘটে, যার জন্য সে দেশ ছাড়তে বাধ্য হন।

প্রসঙ্গত, ফাতিমার মনোবিদ্যার ওপর ডিগ্রি রয়েছে। ধর্মতত্ত্বের ওপর  হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্সও করেছেন। ভ্যারাইটি জানিয়েছে, পারিবারিক বিষয় নিয়ে কাজ করতে পছন্দ করেন ফাতিমা। মানবিক সম্পর্কও তাকে আকর্ষণ করে।

ফাতিমা বলেন, আমার পরিবারের সদস্যরা হয় ধর্মতত্ত্ববিদ, নয়তো মনোবিদ। তাই এ অভিজ্ঞতার কারণে নির্মাণাধীন সিনেমার বিষয়ে আমার গভীর পর্যবেক্ষণ রয়েছে।

এক সময় সৌদি আরব চলচিত্র নির্মাণ করা নিয়ে বেশ সংকীর্ণ মনা থাকলেও, যুগের সাথে পরিবর্তের ছোয়া লেগেছে দেশটিতে।এখন থেকে নিয়মিতই সিনেমা প্রদর্শিত হচ্ছে এই দেশে। শুধু তাই নয়, চলমান ৭৫তম কান চলচ্চিত্র উৎসবে নিজস্ব প্যাভিলিয়ন দিয়েছে দেশটি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.