রক্ত বাড়বে কয়েকগুণ! এই ঘরোয় পদ্ধতিতেই দূর হবে অ্যানিমিয়া

 


ODD বাংলা ডেস্ক: অ্যানিমিয়া এক মারাত্মক রোগ। এক্ষেত্রে রক্তে হিমোগ্লোবিন কমে গেলে এই রোগ হয়। এবার এই রোগটিকে অনেকে রক্তল্পতাও বলে থাকেন। এই রোগটি দেখা দিলে প্রথম থেকেই সতর্ক হয়ে যেতে হবে। তবেই সমস্যা থাকা দূরে থাকা সম্ভব হবে।

সেরা ইলেক্ট্রনিক্স প্রোডাক্টে পাবেন 50% ছাড়


আসলে আমাদের মতো দেশে রক্তল্পতার (Anemia) সমস্যা এখন ঘরে ঘরে। বহু মানুষ আক্রান্ত হয়েছেন এই রোগে। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই রোগটি নিয়ে সতর্ক হয়ে যেতে হবে। আসলে এই রোগটি অনেক কারণে হতে পারে। এক্ষেত্রে শরীরে পুষ্টির ঘাটতি বা আরও নির্দিষ্ট করে বললে বি১২ ও আয়রনের ঘাটতি এই সমস্যা তৈরি করে দিতে পারে।


এবার মহিলাদের মধ্যে এই রোগ সাধারণত বেশি দেখা যায়। তবে মেনোপজের পর পুরুষ ও মহিলা দুই দলের মধ্যেই এই সমস্যা সমান হারে দেখা যায়। তাই মহিলা ও পুরুষ দুজনের কাছেই এই রোগটি মারাত্মক হয়ে যেতে পারে। এবার নিয়মিত এই রোগ থাকলে আপনার শরীর খারাপ হয়ে যাওয়া খুবই স্বাভাবিক। কারণ এক্ষেত্রে কমে যায় রোগ প্রতিরোধ ক্ষমতা। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়টি নিয়ে সতর্ক হয়ে যেতে হবে। এবার আসুন জানা যাক এই রোগ থেকে বাঁচার সহজ উপায় (Anemia Home Remedies)-


Anemia Home Remedies


১. এক্ষেত্রে আয়রনের কমতি শরীরে থাকলে এই রোগ দেখা দিতে পারে। আপনাকে নিজের খাবারে এমন কিছু রাখতে হবে যা আয়রনের ঘাটতি কমিয়ে দিতে পারে। এক্ষেত্রে আঙুর ও মধু মিশিয়ে খেতে পারেন। এই দুইয়ের মধ্যেই ভালো পরিমাণে আয়রন রয়েছে।


২. কিশমিশে রয়েছে অনেকটা পরিমাণে আয়রন। এছাড়়া এই খাবারে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। এবার এই অ্যান্টিঅক্সিডেন্ট কিন্তু সমস্যা তৈরি করে দিতে পারে। এছাড়াও দেখা গিয়েছে যে কিশমিশ প্রেশার নিয়ন্ত্রণ করতে পারে।


৩. এছাড়া আপনি খান মাছ ও মাংস। আবার খেতে পারেন ডিম। কারণ এই খাবারে রয়েছে অনেকটা পরিমাণে আয়রন ও ভিটামিন বি ১২। এই দুই খাদ্য উপাদান সমস্যা কমাতে পারে।


এছাড়া বেশি সমস্যায় চিকিৎসকের পরামর্শ নিন। ফেলে রাখবেন না। কারণ ফেলে রাখলে শরীরে গুরুতর সমস্যা তৈরি করে দিতে পারে এই রোগ। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই দিকটায় খেয়াল রাখতে হবে। নইলে সমস্যা বাড়বে বই কমবে না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.