কাস্টিং কাউচ নিয়ে ভয়াবহ অভিজ্ঞতা শেয়ার করলেন নীনা গুপ্তা


ODD বাংলা ডেস্ক:  বলিউডের বর্ষীয়ান অভিনেত্রী নীনা গুপ্তার বলিউড কেরিয়ারের চেয়ে তাঁর ব্যক্তিগত জীবন নিয়ে চর্চা সবচেয়ে বেশি হয়। সিনেমা নিয়ে যত না চর্চায় থাকেন তার চেয়ে বেশি ব্যক্তিগত জীবন আর নানা রকমের মন্তব্যরে জেরে খবরের শিরোনামে উঠে আসেন। তাঁর অটোবায়োগ্রাফি 'সচ কহু তো'-তে জীবনের এক সত্যকে সকলের সামনে এনেছেন অভিনেত্রী। গ্ল্যামার দুনিয়ায় কাস্টিং কাউচের অবস্থান যে কতখানি প্রকট- সেই বিষয়টাই যেন উঠে এসেছে নীনা গুপ্তার অটোবায়োগ্রাফিতে।

সিনেমায় চরিত্র দেওয়ার নাম করে কাস্টিং কাউচের শিকার হয়েছিলেন তিনিও। তবে তাঁর মতে কিন্তু কাউকে জোর করে কাস্টিং কাউচের শিকার করানো সম্ভব নয়। এটা সম্পূর্ণ ব্যক্তিগত পছন্দ। এই প্রসঙ্গে নিজের উদাহরণ টেনেছেন নীনা গুপ্তা। তিনিও একটা সময় প্রযোজকের থেকে এক রাত কাটানোর প্রস্তাব পেয়েছিলেন। কিন্তু সেই ফাঁদে কি পা দিয়েছিলেন তিনি?

বেশ অনেকদিন আগেই নীনা গুপ্তা এক সংবাদমাধ্যেমের সাক্ষাৎকারে হাজির হয়েছিলেন। সেখানেই তিনি বলেছিলেন, 'ফিল্ম ইন্ডাস্ট্রিতে কাস্টিং কাউচ মোটেই বাধ্যতামূলক নয়। বরং এটা সম্পূর্ণ ব্যক্তিগত পছন্দ। আমি আমার বইয়ের মাধ্যমে জেন ওয়াইয়ের উদ্দেশ্যে একটাই বার্তা দেওয়ার চেষ্টা করেছি। তাঁদের উদ্দেশে আমি বলতে চাই ফিল্ম ইন্ডাস্ট্রি মানেই কিন্তু কাস্টিং কাউচ নয়। কেউ তোমাকে বিছানা পর্যন্ত নিয়ে যেতে জোর করতে পারে না। তুমি কতটা কম্প্রোমাইজ করবে সেটা সম্পূর্ণ তোমার ওপর নির্ভর করবে।'

নীনা আরও বলেন, 'কোনও উঠতি তারকা যদি ভাবে এক রাত বিছানাতে কাটালেই কিন্তু সাফল্য আসে না। কারোর সঙ্গে এক রাত কাটালে যে সিনেমার চরিত্র পাওয়া যাবে এমনটাও ভাবার কোনও কারণ নেই। সিনেমা তৈরি একটা ব্যবসা। তাই শুধু মাত্র বিছানার সঙ্গী করেই তাঁকে সিনেমায় সুযোগ দেওয়া হবে এমনটা কখনই হয় না। ক্ষণিকের আনন্দ মিটে যাওয়ার পর সেই ব্যক্তি ছবির স্বার্থে তাঁর পছন্দই প্রাধান্য দিয়ে থাকেন।'

অটোবায়োগ্রাফিতে নিজের সঙ্গে ঘটা এই রকম ঘটানর কথাও লিখেছেন। সেখানে উল্লেখ রয়েছে, দক্ষিণী সিনেমার এক প্রযোজক তাঁকে হোটেলে দেখা করতে বলেছিলেন। সেখানে পৌঁছানোর পর সেই ব্যক্তি তাঁকে সিনেমায় চরিত্র দেওয়ার নাম করে একটা রাত একসঙ্গে কাটানোর প্রস্তাব দেন। সঙ্গে সঙ্গে সেখান থেকে বেরিয়ে যান।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.