হাইকোর্টে হার হল পড়ুয়াদের, কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অফলাইনেই


ODD বাংলা ডেস্ক: পড়ুয়াদের দাবিতে কর্ণপাত না করে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্তেই সিলমোহর দিল আদালতও। আর তাই আর অনলাইন নয়, এবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা হবে অফলাইনেই, এমনটাই জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট। সিঙ্গেল বেঞ্চের রায়ই বহাল রাখল ডিভিশন বেঞ্চ। 

এর আগে বিশ্ববিদ্যালয় অফলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তের কথা জানাতেই আন্দোলনে নামে পড়ুয়াদের একাংশ। সিলেবাস শেষ না হওয়ার অজুহাত দেখিয়ে অনলাইনে ওপেন বুক সিস্টেমে পরীক্ষা দেওয়ার পক্ষে সওয়াল করেন ছাত্রছাত্রীরা। আর এদিয়ে বিশ্ববিদ্যালয় অফলাইনে পরীক্ষার সিদ্ধান্তে অনড় থাকার কারণে  মামলা পৌঁছায় হাইকোর্টে। সিঙ্গেল বেঞ্চ অফলাইন পরীক্ষায় সমর্থন জানালে ফের পড়ুয়ারা মামলা করে ডিভিশন বেঞ্চে।

করোনা কাঁটায় গত দুবছরে ক্ষতিগ্রস্থ পড়ুয়ারা। সংক্রমণের বাড়বাড়ন্তের কারণে গতবছর পরীক্ষা হয় অনলাইনে। সংক্রমণ কমায় কলেজ-বিশ্ববিদ্যালয় খুললেও ওপেন বুক পদ্ধতিতে অনলাইনে পরীক্ষার দাবিতে আন্দোলন শুরু করে পড়ুয়ারা। সেই দাবি উড়িয়ে বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ জানায়, পরীক্ষা হবে অফলাইনেই। 

কী মোডে পরীক্ষা হবে তা সিদ্ধান্ত নেওয়ার অধিকার নেই ছাত্রছাত্রীদের। একইসঙ্গে আদালতের বক্তব্য, ছাত্রদের অধিকার নেই কীভাবে পরীক্ষা নেওয়া হবে তা নির্ধারণ করার। কী তাদের মৌলিক অধিকার এবিষয়ে তার এই মামলায় স্পষ্ট কোনও সংজ্ঞা নেই। তবে সিলেবাস শেষ না হওয়ার বিষয়টি নিয়ে আদালতের বক্তব্য, ''সিলেবাস শেষ হয়নি এটা ইউনিভার্সিটির বিষয়। তবে সিলেবাস নিয়ে আত্মবিশ্বাসী বিশ্ববিদ্যালয়। তাই তারা যেভাবে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, সেটাই বৈধ।''

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.