Covid হওয়ার কতদিন পর বুস্টার ডোজ নেওয়া যাবে? উত্তরে রাজ্য করোনা টাস্ক ফোর্সের সদস্য

 


ODD বাংলা ডেস্ক: করোনাকে বাঁধার জন্য টিকার থেকে বড় অস্ত্র আর নেই। তাই হয়তো সব মহল থেকেই বারবার করে বুস্টার ডোজ নেওয়ার জন্য বলা হচ্ছে মানুষকে। তবে এতদিন ১৮ থেকে ৬০ বছরের মধ্যের মানুষকে কিনে নিতে হতো বুস্টার ডোজ। তবে আজই কেন্দ্রীয় সরকার এক বড় ঘোষণা করল। সরকারের পক্ষে থেকে জানানো হয়েছে, ১৫ জুলাই থেকে দেশের সমস্ত ১৮ ঊর্ধ্ব ব্যক্তিদের কিনতে হবে না বুস্টার ডোজ। বরং বিনামূল্যে দেওয়া যাবে এই ডোজ (Free Booster Dose)। এবার করোনার এই বাড়বাড়ন্তের মাঝে স্বভাবতই এই ঘোষণা সাধারণ মানুষ ও বিশেষজ্ঞদের স্বস্তি দেবে বলেই মনে করছে ওয়াকিবহল মহল।


তবে এসবের মাঝেই মানুষকে জানতে হবে বুস্টার ডোজ (Booster Dose) সম্পর্কে কয়েকটি কথা-


কেন বুস্টার জরুরি?

এই উত্তরটি আমাদের দিলেন কলকাতার আর জি কর হাসপাতালের মেডিসিন বিভাগের অধ্যাপক ও রাজ্যের কোভিড টাস্ক ফোর্সের অন্যতম সদস্য ডা: জ্যোতির্ময় পাল। তিনি আমাদের জানান, আসলে করোনার দুটি ডোজ নেওয়ার পর একটা সময় পর্যন্ত ইমিউনিটি (Immunity) থাকে। এবার সেই ইমিউনিটি একটা সময়ের পর কমে যায়। তখন যাতে রোগের বিরুদ্ধে সুরক্ষা পাওয়া যায়, তাই নিতে হয় বুস্টার ডোজ। এবার করোনা (Coronavirus) তো রোজই বাড়ছে। এই সময় সংক্রমণ আটকানোর ক্ষেত্রে বুস্টারের থেকে ভালো কোনও অস্ত্র আমাদের কাছে নেই। তাই বুস্টার ডোজ নিতে হবে।


Free Booster Dose

করোনা হওয়ার পর কতদিন পর এই ডোজ নিতে হবে?


 করোনার (Covid 19) পরপর শরীরে একটা ইমিউনিটি (Immunity) তৈরি হয়ে যায়। এই স্বাভাবিক ইমিউনিটি কিছুটা সময় আমাদের সুরক্ষা দেয়। দেখা গিয়েছে যে মোটামুটি ৩ মাস পর্যন্ত শরীরে এই রোগ প্রতিরোধ ক্ষমতা থাকে। তাই করোনা হলে ৩ মাস পর্যন্ত বুস্টার না নিলেও চলবে। এক্ষেত্রে শরীরে সুরক্ষাবলয় পোক্ত থাকে, তাই এই কথাটা বলা হয়।


কারা নেবেন?

 প্রথমে বয়স্ক ও অন্যান্য গুরুতর রোগে ভুক্তোভোগী, চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের এই টিকা দেওয়ার কথা বলা হয়। তবে এখন আর সেই বাঁধন নেই। বর্তমানে সকলকেই নিতে হবে বুস্টার। এক্ষেত্রে ১৮ বছর হলেই এই টিকা (Corona Vaccine) নিন। তবেই আপনি ভালো থাকবেন, এমনকী সমাজে রোগ ছড়ানোর আশঙ্কা কমবে। আর অবশ্যই করোনা বিধি মেনে চলুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.