আমেরিকান নিষেধাজ্ঞাকে 'বুড়ো আঙুল'! ভারতে তেল সরবরাহে শীর্ষে রাশিয়া

 


ODD বাংলা ডেস্ক: ভারতের অপরিশোধিত তেলের বাজারে নিজের অবস্থান মজবুত করছে রাশিয়া। ইরাককে টপকে রাশিয়াই এখন ভারতে সর্বাধিক অপরিশোধিত তেল সরবরাহকারী। ইরাক ও সৌদি আরবকে পেছনে ফেলে রাশিয়া এশিয়ার বৃহত্তম Crude Oil সরবরাহকারীও হয়ে উঠতে পারে বলে মনে করা হচ্ছে। ইউরোপীয়ান দেশগুলি রাশিয়া থেকে কোনও তেল নিচ্ছে না, এমতাবস্থায় রাশিয়া ভারত ও চিনের মতো দেশে নিজেদের তেল সরবরাহ বৃদ্ধি করেছে। গত সপ্তাহেই চিনে সর্বাধিক অপরিশোধিত তেল সরবরাহকারী হিসেবে রাশিয়া 1 নম্বর স্থান দখল করেছে। এবার ভারতেও সেই একই জায়গায় দেশটি।


সেরা ইলেক্ট্রনিক্স প্রোডাক্টে পাবেন 50% ছাড়


চাপ বাড়ছে ইরাকের


ভারতে অপরিশোধিত তেল সরবরাহের ক্ষেত্রে ইরাকের থেকে বেশ কিছুটা এগিয়ে গেল রাশিয়া। ফলে সৌদি আরবের চেয়ে ভারতে তেল সরবরাহের ক্ষেত্রে অনেকটা এগিয়ে গেল রাশিয়া। কারণ সৌদি আরব, ভারতে ইরাকের থেকেও কম অপরিশোধিত তেল রফতানি করে। এশিয়ার বাজারে রাশিয়ার অপরিশোধিত তেল সরবরাহকারী হিসেবে চাপ বাড়বে ইরাকের উপরেও। কারণ, এরফলে ইরাককে কড়া প্রতিযোগিতার মুখে পড়তে হবে ও কম দামে অপরিশোধিত তেল বিক্রি করতে হবে। ভারতের ক্ষেত্রে রিফাইনাররা সস্তা রাশিয়ান Crude Oil-এর প্রতি আকৃষ্ট হচ্ছে।



ইউরোপের একাধিক কোম্পানি রাশিয়ার থেকে অপরিশোধিত তেল কেনা বন্ধ করাতেই এশিয়ার মার্কেট টার্গেট করে ঝাঁপিয়েছে রাশিয়া। ফলস্বরূপ কিছুদিনের মধ্যেই প্রথমে চিন ও এবার ভারতেও অপরিশোধিত তেলের বৃহত্তম সরবরাহকারী হিসেবে উঠে এল রাশিয়া।

অপরিশোধিত তেল


কোন দেশ কত পরিমাণ অপরিশোধিত তেল সরবরাহ করেছে?


Kpler-এর তথ্য অনুযায়ী, রাশিয়ান ক্রুড অয়েল ভারতে আসছে জুন মাসে গড়ে প্রতিদিন 1.2 মিলিয়ন ব্যারেল। যা কিনা দেশে আমদানি হওয়া মোট অপরিশোধিত তেলের এক তৃতীয়াংশ। ইরাকের দৈনিক সরবরাহ প্রায় 1.01 মিলিয়ন ব্যারেল। সেখানে সৌদি আরব থেকে আমদানি করা হয় 6,62,000 ব্য়ারেল।


উল্লেখ্য, ইউক্রেনে রাশিয়া অভিয়ান শুরু করার পরই পশ্চিমী শক্তিগুলি রাশিয়ান তেল কেনা বন্ধ করে দেয়। এরপরে পালটা নিজেদের অপরিশোধিত তেলের দাম কমিয়ে দেয় রাশিয়া। বিশ্বজুড়ে যেখানে, অপরিশোধিত তেলের দাম বাড়ছে, সেখানে রাশিয়ার কাছ থেকে সস্তা তেল কিনতে অনেক দেশই আগ্রহী হয়ে ওঠে। এশিয়ার বাজারও কার্যত চলে আসে রাশিয়ান অপরিশোধিত তেলের (Crude Oil) দখলে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.