সারাদিন মোবাইল, কম্পিউটারে তাকালো চোখের বাজে ১২টা! দৃষ্টিশক্তির খেয়াল রাখুন এই উপায়ে

 


ODD বাংলা ডেস্ক: আমরা এখন আধুনিক মানুষ। আর এই আধুনিক সময়ে হাতের চলে এসেছে অনেক যন্ত্র। এই যন্ত্রের মাধ্যমেই আমরা সারাদিনের অনেক কাজ করে ফেলি। এমনই কয়েকটি যন্ত্র হল মোবাইল, কম্পিউটার। এই দুটি যন্ত্র আমাদের রোজকার ব্যবহারের গুরুত্বপূর্ণ জিনিস হয়ে উঠেছে। এবার মুশকিল হল, এই জিনিসগুলি রোজকার রোজ ব্যবহার করা যেতেই পারে। তবে সেটার একটা নির্দিষ্ট সময় রয়েছে।


এক্ষেত্রে নিয়মিত এই গ্যাজেটের দিকে চোখ রাখতে শুরু করলে অনেক সমস্যাই দেখা দেওয়া সম্ভব। এক্ষেত্রে দীর্ঘক্ষণ স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে চোখের অনেক ক্ষতি হয়। আর এই ক্ষতি একবার শুরু হলে প্রথমেই চিকিৎসা করা উচিত। অন্যথায় সমস্যা দেখা দিতেই পারে। তাই সতর্ক হয়ে যাওয়াটা খুবই জরুরি।



বিজ্ঞনীরা বলছেন, এই ধরনের বিভিন্ন গ্যাজেটের স্ক্রিন থেকে বেরিয়ে আসে নীল আলো (Blue Light)। এই নীল আলো আপনি খোলা চোখে ধরতে পারবেন না। তবে এর থেকে চোখের অনেকটাই ক্ষতি হতে পারে। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়টি নিয়ে সতর্ক হয়ে যেতে হবে। এদিকে নিয়মিত এমনটা করতে থাকলে চোখ লাল হয়ে যাওয়া, চোখ জ্বালা, দৃষ্টিশক্তি কমে যাওয়া ইত্যাদি নানা সমস্যা দেখা দিতে পারে। তাই সতর্ক হয়ে যাওয়াটা খুবই জরুরি।


এক্ষেত্রে এই কয়েকটি নিয়মে সমস্যার সমাধান করা যেতে পারে (Eye Care)-


টি ব্যাগ

এক্ষেত্রে টি ব্যাগ নিন। সেই টি ব্যাগ (Tea Bag) ফুটিয়ে নিন। তারপর তা ঠান্ডা করে নিন। এরপর কিছুক্ষণ ফ্রিজে ঢুকিয়ে নিন। তারপর কিছুটা সময় চোখের উপর রাখুন সেই টি ব্যাগ। দেখবেন সমস্যা বহুগুণ কমেছে।


চোখে জল দিয়ে যান

আসলে দীর্ঘক্ষণ এই যন্ত্রের দিকে তাকিয়ে থাকলে চোখের ভিতরে থাকা তরল ফুরিয়ে যায়। তখন চোখে সমস্যা দেখা দিলেও দিতে পারে। এই অবস্থায় দাঁড়িয়ে প্রতিটি মানুষকে অবশ্যই সতর্ক হয়ে যেতে হবে। এক্ষেত্রে কিছুক্ষণ বাদে বাদে চোখে একটু করে জল দিয়ে নিন। দেখবেন সমস্যা তো অনেকটাই কমে গিয়েছে। তাই চিন্তার কারণ নেই।



শসা দিতে পারেন চোখে

এক্ষেত্রে চোখে শসা দিতে পারেন। প্রথমে শসা গোলগোল করে কেটে নিন। তারপর সেই শসা একটু সময়ের জন্য চোখের উপর রাখুন আশা করছি সমস্যা অনেকটাই দূর হয়ে যাবে। তাই চিন্তার কারণ নেই।



চোখে গোলাপ জল

হ্যাঁ, এটাও হতে পারে আপনার কাছে একটি বিরাট অস্ত্র। এক্ষেত্রে গোলাপ জলের অনেক গুণ। আর দেখা গিয়েছে যে গোলাপ জল নির্দিষ্ট সময়ে চোখে দিতে পারলে অনেক সমস্যার হয়ে যেতে পারে সমাধান। এক্ষেত্রে দিনে ৫ থেকে ৬ বার এই জল দিন। দেখবেন সমস্যা দূর হয়েছে।


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.