এই গ্রামে দুধ বিক্রি করা মহাপাপ! কারণটা কিন্তু অদ্ভুত

ODD বাংলা ডেস্ক: সুস্বাস্থ্যের জন্য দুধ খুবই উপকারী একটি খাবার। তাছাড়া দুধকে আদর্শ খাবারও বলা হয়। ছোট থেকে বড় সব বয়সেই দুধ খাওয়ার গুরুত্ব অনেক। অনেক দেশের উৎসবেও দুধ ব্যবহার করা হয়। কারণ তারা এই উপাদানটিকে পবিত্র বলে মনে করেন।

অবাক করা তথ্য হচ্ছে, বিশ্বে এমন একটি জায়গা রয়েছে যেখানে দুধ বিক্রি করা মহাপাপ। আগ্রার তাজমহল থেকে দুই কিলোমিটার দূরে অবস্থিত কুয়া খেদা গ্রামে দুধ বিক্রি করাকে মহাপাপ হিসেবে গণ্য করা হয়। আদিকাল থেকেই সেই গ্রামের বাসিন্দারা এই অদ্ভুত নিয়ম অনুসরণ করে আসছেন। 

এই গ্রামের বেশিরভাগ অধিবাসী গবাদি পশু পালনের সঙ্গে জড়িত। বিস্ময়ের ব্যাপার হচ্ছে কুয়া খেদা গ্রামের বাসিন্দাদের দুধ বিক্রি করার অনুমতি নেই। গ্রামের বাসিন্দারা দুধ বিক্রি বা ক্রয় করতে পারেন না। তারা মনে করেন, বহু বছর ধরে চলে আসা এই নিয়ম ভাঙলে পাপ হবে। 

প্রচলিত রয়েছে, গ্রামের কোনো বাসিন্দা যদি দুধ বিক্রি করার চেষ্টা করেন তাহলে তার পরিবারের সদস্যরা অনাকাঙ্ক্ষিত সমস্যার মুখোমুখি হন। এমনকি মারাত্মক বিপদেও পড়েন অনেকে। তবে কারো প্রয়োজন হলে কেবল দুধ দান করতে পারেন তারা। 

অর্থ আয়ের উদ্দেশ্যে দুধ বিক্রি করাকে এই গ্রামে অশুভ বিবেচনা করা হয়। গ্রামটিতে যখন বিয়ে বা জন্মদিন কোনো অনুষ্ঠান হয়, তখন কোনো পরিবারের দুধ প্রয়োজন হলে গ্রামবাসী দুধ সংগ্রহ করে দান করেন। 

স্থানীয়দের বিশ্বাস, গ্রামটির কাছে এক সময় যে সাধু থাকতেন তিনি ছিলেন গরুভক্ত। প্রায় ৪০০ বছর আগে তিনি গ্রামবাসীদের দুধ বিক্রি না করার পরামর্শ দিয়েছিলেন। আজও সেই সাধুর পরামর্শ মেনে চলছেন তারা। 

গ্রামের কোনো অসাধু ব্যক্তি সাধুর পরামর্শ অগ্রাহ্য করে দুধ বিক্রি করতে গিয়ে কী ধরনের বিপদে পড়েছেন তা আজও জানা যায়নি। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.