টি-শার্ট তৈরির অদ্ভুত মজার ইতিহাস!

ODD বাংলা ডেস্ক: বহুল জনপ্রিয় একটি পোশাক হচ্ছে টি-শার্ট। যা বর্তমান যুগে নারী-পুরুষ উভয়ই বেশ স্বাচ্ছন্দ্যের সঙ্গে পরে থাকেন। গরমে এই পোশাকের ব্যবহার সব থেকে বেশি হয়ে থাকে। আধুনিক ফ্যাশনে টি-শার্ট বেশ বড় একটি জায়গা দখল করে আছে। জানেন কি, আরামদায়ক এই পোশাকের পেছনে রয়েছে খুবই অদ্ভুত মজার একটি ইতিহাস।
এই টি-শার্ট তৈরির অজানা ইতিহাসটি বর্ণনা করা হলো-

আজ থেকে ১১৬ বছর আগে তৈরি হয়েছিল বিশ্বের প্রথম টি-শার্ট। মূলত সিঙ্গেল ব্যাচেলরদের কথা ভেবেই এই টি-শার্ট তৈরি করা হয়। জেনে নিশ্চয়ই অবাক হচ্ছেন! অবাক হলেও সত্যি, এই আরামদায়ক টি-শার্ট তৈরি হয়েছিল ব্যাচেলরদের সুবিধার জন্য। 

১৯০৪ সালে বিখ্যাত অন্তর্বাস প্রস্তুতকারী সংস্থা কুপার এক বিশেষ ধরনের জামা তৈরি করে। যেখানে কোনো বোতাম লাগানোর ব্যবস্থাই রাখা হয়নি। ‘সিঙ্গেল ব্যাচেলর’দের কথা ভেবেই এই বিশেষ ধরনের জামা তৈরি করেন তারা।

তখনকার সময়ের একটি নামী মার্কিন পত্রিকায় সংস্থার পক্ষ থেকে এই বিশেষ ধরনের জামার বিজ্ঞাপণ দিয়ে লেখা হয়, ‘যে সমস্ত যুবক অবিবাহিত এবং সিঙ্গেল, যারা জামার বোতাম ছিঁড়ে গেলে সেলাই করে নিতে পারবেন না, এ জামা তাদের জন্যই!’

আর বিশেষ ধরনের এই পোশাককে ‘টি-শার্ট’ হিসাবে প্রথম উল্লেখ করা হয় মার্কিন লেখক ফ্রান্সিস স্কট কি ফিৎসগেরাল্ডের ১৯২০ সালে প্রকাশিত দিস সাইড অব প্যারাডাইস-এ।

কারো কারো দাবি, প্রথম বিশ্বযুদ্ধের সময় মার্কিন নৌ-বাহিনীর জন্যই বিশ্বে প্রথম টি-শার্ট তৈরি করা হয়। এ প্রসঙ্গে একাধিক তথ্যকে বিচার করে বলা যেতে পারে ১৮৮৯ সাল থেকে ১৯১৩ সালের মধ্যে তৈরি করা হয় টি-শার্ট। আর এই টি-শার্ট এখন সারাবিশ্বে জনপ্রিয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.