বর্ষা আসতেই জামাকাপড়ে গন্ধ হয়ে যাচ্ছে? দুর্গন্ধ দূর করবেন কী ভাবে

 


ODD বাংলা ডেস্ক: গ্রীষ্মের বিরক্তিকর গরম থেকে আরাম মেলে। কিন্তু বৃষ্টি নামলেই নতুন বিরক্তির কারণও ঘটে। এ সময়ে যেন সব কাজই করতে হয় আরও যত্ন নিয়ে। সতর্ক হয়ে।


পথঘাটে কাদা। বাইরের জুতো পরে বাড়ি ফিরলেই নোংরা হয় ঘর। ঘর মুছলে স্যাঁসেঁতে ভাব থেকে যায়। কাদা তো শুধু পায়ে নয়, পোশাকেও লাগে। সে সব কাপড় ধুতে হয়ই। কিন্তু কাপড় এক বার কাচলে ভিজেই থেকে যায় দিনের পর দিন। রোদের দেখা মেলে না যে!


এর পর তিন দিনের চেষ্টায় কাপড় যদি বা শুকনো হল, তাতেও কি শান্তি আছে? দেখা যাবে ভ্যাপসা গন্ধ রয়ে গিয়েছে সেই জামায়। অশান্তির শেষ নেই।


কিন্তু এ বর্ষায় সহজেই কাপড়ের দুর্গন্ধ তাড়াতে পারবেন। রইল কয়েকটি টোটকা।



১) ভডকা: বৃষ্টি নামলে মদ্যপান করে থাকেন অনেকেই। এ বার এক ফোঁটা রেখে দিন পোশাকের জন্যও। একটি বোতলে এক মুটকি ভডকা ঢালুন। সঙ্গে খানিকটা জল মেশান। এ বার কাচা জামার উপর অল্প অল্প করে স্প্রে করে দিন। মুহূর্তে উধাও হবে গন্ধ।


২) বেকিং সোডা ও ভিনিগার: যত ভাল গন্ধই হোক না কেন আপনার কাপড় কাচার সাবানের, তাতে এ সময়ে কাজ না-ও হতে পারে। কাপড় কাচার সময়ে বরং সাবানের সঙ্গে মিশিয়ে দিন এক চামপ বেকিম সোডা ও এক চামচ ভিনিদগার। জামা শুকিয়ে যাওয়ার পর দেখবেন ফুরফুরে গন্ধ বেরোচ্ছে তা থেকে।


৩) লেবুর রস: বাড়িতে একটি লেবু থাকলে কত সমস্যার যে সমাধান হয়। এ ক্ষেত্রে লেবুর গন্ধ যুক্ত সাবান ব্যবহার করতে পারেন। তবে তা না হলে কাপড় যখন সাবান-জলে ভেজাচ্ছেন, তখন কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে দিন। দুর্গন্ধ হবে না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.