রোজ ঢ্ক ঢ্ক করে লেবুর জল খাচ্ছেন তো? জানেন না নিজের অজান্তেই কত বড় বিপদ ডেকে আনছেন



 ODD বাংলা ডেস্ক: বিশেষজ্ঞদের কথায় অতিরিক্ত লেবুর জল খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। কারণ অতিরিক্ত লেবুর জল যে কোনও মানুষকে দুর্বল করে দিতে পারে। পেটেরও সমস্যা তৈরি হয়। তাই প্রথম থেকেই শরীরের প্রয়োজন মত মেপে লেবুর জল পান করুন।


লেবুর জল স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। অনেকেই সকালবেলা ঘুম থেকে উঠে লেবুর জল পান করে। ওজন কমানো থেকে শুরু করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ লেবুর জল। কিন্তু আপনি জানেন কি, এই লেবুর জলও আপনার স্বাস্থ্যের জন্য বিপদ ডেকে আনতে পারে। কারণ বিশেষজ্ঞদের কথায় অতিরিক্ত লেবুর জল খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। কারণ অতিরিক্ত লেবুর জল যে কোনও মানুষকে দুর্বল করে দিতে পারে। পেটেরও সমস্যা তৈরি হয়। তাই প্রথম থেকেই শরীরের প্রয়োজন মত মেপে লেবুর জল পান করুন। 


অতিরিক্ত লেবুর জল পান করলে এই সমস্যাগুলি তৈরি হতে পারে-

হাড়ের জন্য ক্ষতিকর

অতিরিক্ত লেবুর জল পানে ক্ষতি হতে পারে হাড়ের। কারণ লেবুতে রয়েছে প্রচুর পরিমাণ অ্যাসিড। যা হাড়কে দুর্বল করে দেয়। 


প্রস্রবের সমস্যা

অতিরিক্ত লেবুর জল পান করলে প্রস্রবের সমস্যা হয়। কারণ লেবুর জল মূত্রবর্ধক। এটি বেশি কেলে মাঝে মাঝেই প্রস্রবে যেতে হতে পারে। যা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। 


পাকস্থলীর সমস্যা

অরিক্ত লেবুর দল পাকস্থলীর জন্য খারাপ। লেবুর অ্যাসিড উপাদান গ্যাসের সমস্যা বাড়িতে তোলে। যা পরিপাকতন্ত্রের ওপর প্রভাব ফেলতে বাধ্য। 


গ্যাস অম্বলের সমস্যা

অতিরিক্ত লেবুর জল খেলে বুকজ্বালা গ্যাস অম্বলের সমস্যা হতে পারে। কারণ লেবু প্রোটিন ব্রেকিং এনজাইম পেপসিনকে সক্রিয় করতে সাহায্য করে। যা থেকে অম্বল হয়। 


মনে রাখবেন সকাল বিকেল যখনই লেবুর জল পান করবেন তাতে অল্প একটু বিটনুন দিয়ে তবেই পান করবেন। খালি লেবুর জল স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। সকালে লেবুর জলে চিনির ব্যবহার বন্ধ করে মধু দিতে পারেন। তাতে অনেক বেশি উপকার পাবেন আপনি। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.