বাড়ছে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা, সুস্থ থাকতে মাথায় রাখুন এই জরুরি তথ্য

 


ODD বাংলা ডেস্ক:  গোটা বিশ্বে মাঙ্কি পক্স নিয়ে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে। সব দেশের মতো ভারতেও অবস্থাও একই। গতকালই দিল্লিতে একজন মাঙ্কি পক্সে আক্রান্ত রোগীর হদিশ মিলেছে। এই সময় প্রয়োজন সকলেরই সতর্ক থাকা। 


গোটা বিশ্বে ক্রমে বেড়ে চলেছে মাঙ্কি পক্সের সংক্রমণের সংখ্যা। এই তালিকা থেকে বাদ যায়নি ভারতও। গোটা বিশ্বে মাঙ্কি পক্স নিয়ে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে। গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় একটি বৈঠক হয়। বৈঠকের বিষয় ছিল, মাঙ্কি পক্সের প্রসার। ও এই রোগের জন্য জরুরি অবস্থা জারি করার সময় এসেছে কি না। আর এই আলোচনার পর সতর্কতা জারির পরামর্শ দেওয়া হয়। সব দেশের মতো ভারতেও অবস্থাও একই। গতকালই দিল্লিতে একজন মাঙ্কি পক্সে আক্রান্ত রোগীর হদিশ মিলেছে। এই সময় প্রয়োজন সকলেরই সতর্ক থাকা। 


ঋতু পরিবর্তনের কারণে অনেকেই জ্বরে ভুগছেন। তবে, যদি দেখেন কারও জ্বরের সঙ্গে প্রচন্ড কাঁপুনি, মাথা যন্ত্রণা, পিঠে ও গায়ে ব্যথা হচ্ছে তাহলে ফেলে রাখবেন না। এমন লক্ষণ স্বাভাবিক নয়। জ্বর যদি ৩ দিনের মধ্যে না কমে তৎক্ষণাত চিকিৎসকের পরামর্শ নিন। 


গায়ে বসন্তের মতো গুঁটি দেখা দেয় মাঙ্কি পক্স হলে। চিকেন পক্সে যে কেউ আক্রান্ত হতে পারেন। কিন্তু, গুঁটির আকৃতি বড় মনে হলে বা বসন্তের মতো গুঁটি দেখলেই চিকিৎসকের পরামর্শ নিন। এই সময় আগে থেকে সতর্ক থাকা দরকার। শরীরে কোনও রকম লক্ষণ উপেক্ষা করবেন না। বাড়িতে নিজের চিকিৎসা করার থেকে সঠিক পরামর্শ নিন। 


চিকেন পক্স হলে রোগীর ৫ ছেকে ৭ দিনের মধ্যে শরীরে গুঁটির সৃষ্টি হয়। তা ৭ থেকে ১০ দিন পর শুকিয়ে যায়। তেমনই মাঙ্কি পক্স হতে তা ১ থেকে ৩ দিনের মধ্যে বড় বড় ফুসকুঁড়ি সৃষ্টি করে শরীরে। যা সারতে ৫ থেকে ২১ দিন পর্যন্ত সময় লাগতে পারে। 


চিকিৎসকের মতে, এটি ২ সপ্তাহে সেরে ওঠে। নিজে থেকে সেরে যায়। তবে, অনেক সময় ওষুধের দরকার পড়ে। তাই এই সময় সকলের সতর্ক থাকা উচিত। রোগীর থেকে দূরত্ব বজায় রাখা উচিত। রোগ পুরোপুরি নির্মূল হলে, তবেই বাড়ির পরিস্থিতি স্বাভাবিক করুন। বর্ষার মরশুমে স্যাঁতসেতে আবহাওয়ার জন্য চারিদিকে ব্যাকটেরিয়া জন্মায়। এই কারণে জ্বর, সর্দি, কাশি থেকে নানান রোগে আক্রান্ত হন অনেকে। এই সময় সুস্থ থাকতে সঠিক খাবার খান। সঙ্গে স্বাস্থকর জীবনযাপন করুন। এই সময় বাড়ছে মাঙ্কি পক্সে সংক্রমণের সংখ্যা, সুস্থ রাখতে মাথায় রাখুন এই জরুরি তথ্য। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.