ভারতে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্তের হদিশ, আতঙ্ক দেশজুড়ে


ODD বাংলা ডেস্ক: দেশে কোভিডের চোখরাঙানির মধ্যেই এবার থাবা বসাল মাঙ্কিপক্স। জানা গিয়েছে, কেরালার এক ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাঁর দেহে পাওয়া গিয়েছিল মাঙ্কিপক্সের উপসর্গ। এরপরেই নমুনা সংগ্রহ করে National Institute of Virology (NIV)-তে পরীক্ষার জন্য পাঠানো হলে পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছে। 

উল্লেখ্য, কোভিডের 'পেশেন্ট জিরো'-ও কেরালার বাসিন্দা ছিলেন। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, ওই ব্যক্তি বিদেশ থেকে ফিরেছিলেন। বর্তমানে তিনি হাসপাতালে ভর্তি। কেরালার স্বাস্থ্যমন্ত্রী Veena George আগেই জানিয়েছিলেন , ওই ব্যক্তির মধ্যে মাঙ্কিপক্সের উপসর্গ দেখা দিয়েছে। করোনার মতোই সংক্রামক মাঙ্কিপক্সও। উল্লেখ্য, মাঙ্কিপক্সে আক্রান্ত হলে আক্রান্ত ব্যক্তির মধ্যে জ্বর, গায়ে ফুসকুড়ির মতো উপসর্গ দেখা যায়।

জানা গিয়েছে, একে অপরের সংস্পর্শে এলেও এই ভাইরাস ছড়াতে পারে। CDC-র প্রধান রোচেল ওয়ালেনস্কি বলেন, "কোনও মাঙ্কিপক্সে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলেই ছড়াচ্ছে এই ভাইরাস। শুধু তাই নয়, তাঁদের জামাকাপড় থেকেও মাঙ্কিপক্স ছড়িয়ে পড়ার সম্ভাবনা থেকেই যায়।" তিনি আরও বলেন, "সাধারণ কথাবার্তা বললে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক কম। তবে যৌন রোগ- যেমন সিফিলিস, গনোরিয়াতে আক্রান্ত হলে তাদের মাঙ্কিপক্স টেস্ট করতে হবে। তবে আক্রান্ত ব্যক্তির সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপন হলে এই ভাইরাস ছড়াতে পারে।"

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.