৫ টোটকা: বৃষ্টিতে ভিজলেও মুছে যাবে না রূপটান

 


ODD বাংলা ডেস্ক: জুনের শেষের দিকে বর্ষা ঢুকেছে রাজ্যে। বৃষ্টির মরসুম মানেই স্যাঁতসেঁতে আবহাওয়া আর জল-কাদা মাখা রাস্তাঘাট। তা ছাড়া, এই সময়ে শরীর ও ত্বকের বাড়তি যত্ন নেওয়াও প্রয়োজন। মরসুম বদলের সঙ্গে পোশাকেও বদল আনা জরুরি। সেই সঙ্গে রূপটানেও। বর্ষাকালে সূর্য মেঘের আড়ালেই থাকে। আকাশ মেঘলা হয়ে থাকে। ফলে বেশি চড়া রূপটান চোখে লাগবে। আবার একেবারে রূপটানহীন ত্বকও কেমন ফ্যাকাসে দেখাবে। তবে শুধু রূপটান করলেই হল না। তা যেন দীর্ঘস্থায়ী হয়, সে দিকেও নজর দেওয়া প্রয়োজন। নয় তো বৃষ্টির জল লেগে মুহূর্তে সব মুছে যাবে।


বর্ষায় দীর্ঘ ক্ষণ রূপটান ধরে রাখবেন কী ভাবে?


১) বর্ষায় রূপটানের জন্য জলরোধী (ওয়াটার প্রুফ) প্রসাধনী ব্যবহার করুন। ফাউন্ডেশন, কাজল, ফেসপাউডার, মাস্কারা এমনকি, জলশোষণ করে এমন লিপস্টিকও ব্যবহার করুন। বৃষ্টির জল লাগলেও রূপটান উঠে যাওয়ার ভয় নেই।


২) জলের ভাগ বেশি এমন ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। তেলের পরিমাণ বেশি, এমন ময়েশ্চারাইজার ত্বকের ছিদ্রগুলি বন্ধ করে দেয়। ফলে ঘাম বাইরে বেরোতে পারে না। এই কারণে রূপটানও ত্বকে ঠিক মতো বসে না। জল জাতীয় ময়েশ্চারাইজারের ক্ষেত্রে এমন সমস্যা নেই।


৩) বর্ষায় ফাউন্ডেশন একেবারে না ব্যবহার করাই ভাল। পরিবর্তে কোনও পাউডার ব্যবহার করুন।


৪) এই সময়ে বাতাসে আর্দ্রতার পরিমাণ অনেক বেশি থাকে। ত্বকেও এর প্রভাব পড়ে। ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখতে ব্যবহার করুন প্রাইমার। ময়েশ্চারাইজার ত্বকে লাগানোর পর প্রাইমার মেখে নিন। তার পর বাকি যা প্রসাধনী আছে একে একে ব্যবহার করুন।


৫) রূপটান শেষে মুখের ৬ ইঞ্চি দূর থেকে মেকআপ ফিক্সার স্প্রে করে নিতে ভুলবেন না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.