নাসার টেলিস্কোপে ধরা পড়লো কালচে হলুদ বৃহস্পতি

ODD বাংলা ডেস্ক: মার্কিন মহাকাশ সংস্থা নাসা’র আলোচিত জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ একের পর এক মহাকাশের দুর্লভ ছবি প্রকাশ করছে, যা পৃথিবীর সৃষ্টিলগ্ন থেকে এবারই প্রথম দেখা যাচ্ছে মহাকাশের স্পষ্ট ছবি। তারার ঝলকানি থেকে নড়াচড়া কিছুই বাদ যাচ্ছে না।

সম্প্রতি নক্ষত্র মণ্ডলের ছবি কার্যত অবাক করে দিয়েছিল বিশ্বকে। মহাকাশ গবেষণা কেন্দ্র নাসার যুগান্তকারী জেমস ওয়েব টেলিস্কোপে এবার ধরা পড়ল বৃহস্পতি গ্রহের ছবি। যে জেমস ওয়েব টেলিস্কোপের মাধ্যমে তোলা নক্ষত্র মণ্ডলের ছবি বিশ্বজুড়ে আলোড়ন তুলেছিল, সেখানেই ধরা পড়ল বৃহস্পতির ছবি।

সম্প্রতি টুইটারে নাসার পক্ষ থেকে এই বৃহস্পতি গ্রহের ছবি প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, নাসা এখন জেমস ওয়েব টেলিস্কোপের মাধ্যমে আমাদের সৌরজগতের বিভিন্ন উপাদানের ছবি সংগ্রহ শুরু করেছে। সেই পরীক্ষামূলক কর্মকাণ্ডের অংশ হিসেবেই নাসা বৃহস্পতি গ্রহের ছবি তুলেছিল। সেটিই প্রকাশ করা হয়েছে টুইটারে।

এমন রহস্যজনক ছবি অবাক করেছে সবাইকেই। যেন এক জাদু গোলক এই গ্রহটি। মনে হচ্ছে কেউ উজ্জ্বল হলুদ ও কালচে লাল রঙ লেপে দিয়েছে এই গ্রহের গায়ে। বিজ্ঞানীরা বলছেন, এই জেমস ওয়েব টেলিস্কোপ যখন পরীক্ষা করা হচ্ছিল, তখন নাসার ইঞ্জিনিয়ররা এই টেলিস্কোপের মাধ্যমে ছবি তুলেছিলেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.