রাজ্যপাট ফেলে রেখে বিদায় নিল 'রাজা,' মারা গেল বিশ্বের প্রবীণতম বাঘ

ODD বাংলা ডেস্ক: মৃত্যু হল বিশ্বের প্রবীণতম রয়্যাল বেঙ্গল টাইগারের। বিশ্বরেকর্ডে সামিল হওয়ার মাত্র ২ মাস আগেই চলে গেল দক্ষিণ খয়েরবাড়ি ব্যঘ্র পুনর্বাসন কেন্দ্রের একমাত্র বাসিন্দা রাজা। রবিবার গভীর রাতে মৃত্যু হয় প্রবীণ বাঘটির। তার পর থেকেই শোকের ছায়া জলদাপাড়া অভয়ারণ্যের বনকর্মীদের মধ্যে। মৃত্যুকালে রাজার বয়স হয়েছিল ২৫ বছর ১০ মাস।

বন আধিকারিকরা জানাচ্ছেন, রাজাকে যখন দক্ষিণ খয়েরবাড়িতে আনা হয়েছিল তখন তার বয়স ছিল ১১ বছর। সুন্দরবন থেকে উদ্ধার করে তাকে আনা হয় ডুয়ার্সে। কারণ, নদী পেরনোর সময় তার পিছনের পা খেয়ে নিয়েছিল  কুমির। এই অবস্থায় তাকে জঙ্গলে ছাড়লে মৃত্যু নিশ্চিত ছিল। তাই বাঘটিকে বদ্ধ জায়গায় রাখার সিদ্ধান্ত হয়। এরপর বনকর্মীদের চিকিৎসায় সুস্থ হয়ে ওঠে বাঘটি। বাঘটিকে সুস্থ করে তুলতে বিশেষ উদ্যোগী হন চিকিৎসক প্রলয় মণ্ডল ও বনকর্মী পার্থসারথি সিনহা। রাজার মৃত্যুতে সন্তান হারানোর বেদনায় তাঁরা!

বাঘের জীবদ্দশার রেকর্ড কানপুর চিড়িয়াখানর বাসিন্দা একটি বাঘের। ২৬ বছর বেঁচেছিল সে। আগামী ২৩ অগাস্ট সেই রেকর্ড ছোঁয়ার কথা ছিল রাজার। সেজন্য প্রস্তুতিও চলছিল। কিন্তু তার মধ্যেই রাজ্যপাট ফেলে রেখে চলে গেল রাজা। প্রসঙ্গত, জঙ্গলে রয়্যাল বেঙ্গল টাইগার সাধারণত ১২–১৪ বছর বাঁচে। বন্ধ জায়গায় তাদের আয়ু হয় গড়ে ১৮ বছর। তবে কোনও কোনও ক্ষেত্রে ২০ বছরের বেশিও বাঁচতে দেখা গিয়েছে তাদের।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.