কোষ্ঠকাঠিন্য-ক্যানসারের মতো রোগেও কার্যকরী এই ফল, রোজ কেন খাবেন নাসপাতি?

 


ODD বাংলা ডেস্ক: গ্রীষ্ম ও বৃষ্টির দিনে নাসপাতি সবচেয়ে বেশি পাওয়া যায়। এর অনেকগুলি রূপ রয়েছে, যা আপনি ১২ মাস উপভোগ করতে পারেন। আপেলের মতো দেখতে এই ফলটিও অনেক ওষধি গুণে ভরপুর। ফলটি ফোলেট, ভিটামিন সি, তামা এবং পটাসিয়াম এবং পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি ভালো উৎস।


নাশপাতি খাওয়ার উপকারিতা?


এই পুষ্টি উপাদানগুলি আপনার শরীরকে কোলেস্টেরল, কোষ্ঠকাঠিন্য, ডায়াবিটিস থেকে রক্ষা করার পাশাপাশি হার্ট অ্যাটাক এবং কিছু ধরণের ক্যানসার থেকে রক্ষা করে। বিখ্যাত পুষ্টিবিদ লাভনীত বাত্রা তাঁর ইনস্টাগ্রামে নাশপাতির পুষ্টিগুণ বলার সময় এটি খাওয়ার পরামর্শ দিয়েছেন। তিনি লিখেছেন যে সুস্বাদু নাশপাতিতে অনেক স্বাস্থ্য-সম্পর্কিত উপকার লুকিয়ে রয়েছে, যা আপনাকে অবশ্যই জানতে হবে এবং আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে হবে।

দেখে নিন পরামর্শ


​রক্তে কোলেস্টেরলের পরিমাণ কমায়


পুষ্টিবিদ উল্লেখ করেছেন যে নাশপাতিতে পেকটিন বেশি থাকে, যা এলডিএল, ট্রাইগ্লিসারাইড এবং ভিএলডিএল মাত্রা কমায়। উচ্চ কোলেস্টেরলের ঝুঁকি কমে যায়।


​কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে


নাসপাতিতে উপস্থিত পেকটিন পুষ্টি একটি মৃদু রেচক হিসেবে কাজ করে। পেকটিন হল এক ধরনের ফাইবার, যা হজমের সমস্যা দূর করতে কাজ করে।


​ডায়াবিটিসে উপকারী


নাসপাতিতে রয়েছে অ্যান্টি-ডায়াবেটিক গুণ যা ডায়াবেটিসের সমস্যা প্রতিরোধ করতে পারে। আপনি যদি ডায়াবেটিক রোগী হয়ে থাকেন তবে প্রতিদিন এটি খেলে আপনার রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখতে পারেন। প্রকৃতপক্ষে, এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে, যা ডায়াবিটিস রোগীদের রক্তে শর্করার মাত্রা বজায় রাখে।


​ক্যানসার মারণ রোগ থেকে রক্ষা করে


নিয়মিত নাসপাতি খেলে মূত্রাশয়, ফুসফুস ও খাদ্যনালিতে ক্যান্সারের ঝুঁকি এড়ানো যায়। নাশপাতিতে রয়েছে ইউরসোলিক অ্যাসিড যা অ্যারোমাটেজ কার্যকলাপকে বাধা দেয় যার ফলে ক্যানসার প্রতিরোধ করে। ফলের মধ্যে উপস্থিত Isoquercitrin সুস্থ DNA বজায় রাখে।


​এইসব রোগ থেকেও সুরক্ষা দেয়


আপনি যদি প্রাকৃতিকভাবে ওজন কমাতে চান, তাহলে নাসপাতি আপনাকে এতে সাহায্য করতে পারে। এছাড়া রক্তচাপ, হার্ট অ্যাটাক, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, হাড় সুস্থ রাখা, জ্বর, প্রদাহ, গলার সমস্যা, লিভার সংক্রান্ত রোগ থেকে রক্ষা করতে নাসপাতি কাজ করতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.