প্রসবের পরে এই অংশে ব্যথা হয়, তাই ওষুধ খাওয়ার আগে এই ঘরোয়া প্রতিকারগুলি ব্যবহার করে দেখতে পারেন

 


ODD বাংলা ডেস্ক: প্রসবের পর মহিলাদের পেটের নিচের অংশে ব্যথা হওয়া সাধারণ ব্যাপার। যোনিপথে প্রসবের সময় পেরিনিয়াল এলাকায় ক্ষতের কারণে এই ব্যথা হতে পারে।


আমেরিকান কলেজ অফ অবস্টেট্রিক্সের একটি সমীক্ষা অনুসারে, যোনি প্রসবের সময় ৫৩ থেকে ৭৯ শতাংশ মহিলার এই ক্ষত রয়েছে। তাদের ব্যথা ছাড়া অন্য কোনও জটিলতা নেই। আসুন জেনে নিন প্রসবের পর পেরিনিয়াল ব্যথার কারণ, লক্ষণ, চিকিৎসা ইত্যাদি।

​প্রসবোত্তর পেরিনিয়াল ব্যথা কেন হয়?


প্রসবের পরে পেরিনিয়ামে ব্যথা এবং অস্বস্তিকে প্রসবোত্তর পেরিনিয়াল ব্যথা বলে। যোনি ও মলদ্বারের মধ্যবর্তী অংশকে পেরিনিয়াম বলে। স্বাভাবিক প্রসবের সময়, বেশিরভাগ মহিলার পেরিনিয়াম অংশে চাপ এবং প্রসারিত হয়। যখন যোনিপথ দিয়ে শিশুর মাথা বের হয়, তখন ডাক্তার পেরিনিয়ামে একটি ছোট কাটা করেন যাতে শিশুর মাথা আরামসে বেরিয়ে আসতে পারে। এই অস্ত্রোপচার পদ্ধতিকে এপিসিওটমি বলা হয়। পরে, এই কাটার উপর সেলাই দেওয়া হয়, কিন্তু যতক্ষণ না এটি সেরে যায়, এই অংশে ব্যথা থাকে। কিছু ঘরোয়া প্রতিকারের মাধ্যমে, আপনি প্রসবের পরে পেরিনিয়ামের ব্যথা কমাতে পারেন।


​এই অঙ্গটি পরিষ্কার রাখুন



ব্যাকটেরিয়া সংক্রমণ এড়াতে পেরিনিয়াম এলাকা সবসময় পরিষ্কার রাখা উচিত। হালকা গরম জল দিয়ে পরিষ্কার করুন। জায়গাটি সবসময় পরিষ্কার রাখুন সামনে থেকে পিছনে শুকিয়ে নিন যাতে ব্যাকটেরিয়া বৃদ্ধি না পায়। স্যানিটারি প্যাড প্রতিবার পরিবর্তন করুন।


​রেস্ট নিন


প্রসবের পর শরীরের নিচের অংশে কোনো ধরনের চাপ দেবেন না। দীর্ঘ সময়ের জন্য দাঁড়িয়ে থাকা এড়িয়ে চলুন। আপনি পাশ ফিরে শুয়ে রেস্ট নিন যাতে পেরিনিয়ামে খুব বেশি চাপ না পড়ে।


​হালকা গরম জলে স্নান



হালকা গরম জল দিয়ে একটি বাথটব ভর্তি করুন এবং ২০ মিনিট মতো বসুন। পেরিনিয়াম অংশ এটিতে নিমজ্জিত করা উচিত। আপনি এটি দিনে দুই থেকে তিনবার করতে পারেন। সিটজ বাথও নিতে পারেন।


বরফের সেক


ফিল্টার করা জল থেকে তৈরি বরফ দিয়ে এই জায়গাটি সংকুচিত করলে ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। এর ফলে ক্ষতও দ্রুত সেরে যায়।


​কেগল এক্সারসাইজ



এটি পেলভিক পেশী শক্তিশালী করে এবং রক্ত প্রবাহ উন্নত করে। ব্যথা কমাতে আপনি গরম কম্প্রেসও করতে পারেন। এ ছাড়া ঢিলেঢালা ও সুতির অন্তর্বাস পরুন। এটি ক্ষত দ্রুত নিরাময়ে সাহায্য করে।


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.