এলন মাস্ক থেকে Zuckerberg, মাত্র 6 মাসে লসের পরিমাণে চমকে যাবেন!

 


ODD বাংলা ডেস্ক: ধনকুবেরদের জগতে হলটা কী? আপাতত এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে আকাশে-বাতাসে। কারণ, খবরের পাতা উল্টালেই যেখানে তাঁদের সম্পত্তি কত পরিমাণ বৃদ্ধি পেল, তা নজরে আসে, সেখানে 2022 সালের প্রথমার্ধে সেই ঘটনার উলটপুরাণ!

সেরা ইলেক্ট্রনিক্স প্রোডাক্টে পাবেন 50% ছাড়


কারণ, পরিসংখ্যান বলছে, বিশ্বের প্রথম সারির 500 জন ধনকুবের চলতি বছরের প্রথমার্ধে $1.4 ট্রিলিয়ন খুইয়েছেন। Elon Musk খুইয়েছেন $62 বিলিয়ন, Jeff Bezos-র সম্পত্তি হ্রাস পেয়েছে $63 বিলিয়ন এবং Mark Zuckerberg-র সম্পত্তিও প্রায় অর্ধেক হ্রাস পেয়েছে।


গত দু’বছরের ধারার ক্ষেত্রে যা নিঃসন্দেহে ব্যতিক্রমী। কারণ, কোভিড অতিমারিজনিত অর্থনৈতিক দুরবস্থা কাটাতে সরকার ও কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে একাধিক আর্থিক সুযোগ-সুবিধা দেওয়া হয়েছিল। তার ফলে টেক কোম্পানি থেকে ক্রিপ্টোকারেন্সি, সবেরেই ঊর্ধ্বমুখী হারে মূল্যায়ন হয়। কিন্তু বর্তমানে অতিমারি সামলে বিশ্বব্যাপী অর্থনীতি ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে। সেই চেষ্টারই অংশ হিসেবে মুদ্রাস্ফীতি সামলাতে সুদের হার বাড়িয়েছে বিভিন্ন দেশের সরকার এবং কেন্দ্রীয় ব্যাঙ্ক। যার প্রভাব সরাসরি গিয়ে পড়েছে ধনকুবেরদের সম্পত্তির উপরে। যেমন গত তিন মাসে টেসলা এবং আমাজনের শেয়ারের দর অপ্রত্যাশিত হারে পড়েছে।


বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি Bernard Arnault


তবে এখানে একটি গুরুত্বপূর্ণ বিষয়ের উল্লেখ করছেন বিশেষজ্ঞেরা। তা হল, ধনকুবেরদের সম্পত্তির পরিমাণ কমছে ঠিকই। কিন্তু তা একদিক থেকে সম্পদের নিরিখে যে বিশাল ফারাক রয়েছে বিশ্বজুড়ে, সেই ফারাককেই কমাতে সাহায্য করছে। কারণ, পৃথিবীর সিংহভাগ সম্পদই রয়েছে মুষ্টিমেয় এক গোষ্ঠীর কাছে। যেমন এত ক্ষতির পরেও পৃথিবীর সবথেকে ধনী ব্যক্তি হলেন Elon Muskই। তাঁর সম্পত্তির মোট পরিমাণ $208.5 বিলিয়ন। যেখানে আমাজনের কর্ণধার Jeff Bezos সম্পত্তির পরিমাণ $129.6 বিলিয়ন, তিনি পৃথিবীর দ্বিতীয় ধনীতম ব্যক্তি।



আবার ফ্রান্সের ধনীতম ব্যক্তি Bernard Arnault হলেন বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি। তাঁর সম্পত্তির পরিমাণ $128.7 বিলিয়ন। তারপরেই রয়েছেন Bill Gates, তাঁর সম্পত্তির পরিমাণ $114.8 বিলিয়ন। ধনকুবেরের তালিকায় এই চারজনই রয়েছেন বর্তমানে যাঁদের সম্পত্তির পরিমাণ $100 বিলিয়ন অতিক্রম করেছে। চলতি বছরের শুরুতে ধনকুবেরের তালিকায় এই শিখর স্পর্শ করা ধনকুবেরের সংখ্যা ছিল 10জন। বর্তমানে বিশ্বের 17তম ধনকুবের হলেন Mark Zuckerberg, তাঁর সম্পত্তির পরিমাণ দাঁড়িয়েছে $60 বিলিয়ন।


তবে যাই হোক না কেন, বিশেষজ্ঞদের একাংশ এও মনে করিয়ে দিচ্ছেন, সাম্প্রতিক এই সমস্যা যত গভীরই হোক না কেন, ধনকুবেররা এত প্রভূত সম্পত্তির মালিক যে তাঁরা এই ঝটকা ঠিক সামলে উঠতে পারবেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.