শ্রাবণ মাসের সোমবার অবশ্যই মেনে চলুন এইসব নিয়মগুলি


ODD বাংলা ডেস্ক: শ্রাবণ মাসকে মহাদেবের সবচেয়ে প্রিয় মাস বলে শাস্ত্রে বর্ণিত আছে। এই মাসে শিবের উপাসনা করলে তিনি বিশেষ প্রীত হন বলে প্রচলিত বিশ্বাস। ১৮ জুলাই থেকে শুরু হয়ে ১৭ অগাস্ট পর্যন্ত চলবে শ্রাবণ মাস। সোমবার শিবের প্রিয় দিন হওয়ায় শ্রাবণ মাসের সোমবারগুলি বিশেষ গুরুত্বপূর্ণ হয়। শ্রাবণ মাসের সোমবার উপবাস রেখে মহাদেবের আরাধনা করলে সকল মনোবাসনা পূরণ হয়। এই বছর শ্রাবণ মাসের প্রতিটি সোমবারই বিশেষ ফলদায়ক হতে চলেছে বলে জানাচ্ছেন জ্যোতিষ বিশেষজ্ঞরা।

এই বছর শ্রাবণ মাসের দ্বিতীয় সোমবার পড়েছে ২৫ জুলাই। সেদিন তার সঙ্গে রয়েছে প্রদোষ ব্রত। এছাড়াও সর্বার্থ সিদ্ধি যোগও পড়েছে সেদিন। ওই একই তারিখে অমৃত যোগ এবং ধ্রুব যোগও গঠন হতে চলেছে। একই দিনে এতগুলি শুভ যোগের কারণে শ্রাবণ মাসের দ্বিতীয় সোমবার অত্যন্ত উল্লেখযোগ্য হতে চলেছে বলে জানাচ্ছেন জ্যোতিষবিদরা।

এই মাসে কী কী করবেন?

১) সৎভাবে উপবাস করার সঙ্গে কায়মনোবাক্যে শিব নাম জপতে হবে সর্বদা।

২) শ্রাবণ মাসের প্রতি সোমবার ভোরবেলা ঘুম থেকে উঠতে হবে। এরপর স্নান করে গৃহ পরিষ্কার করতে হবে। সারা বাড়িতে ছিটিয়ে দিতে হবে পবিত্র গঙ্গাজল।

৩) গৃহের উত্তর-পূর্ব দিকে মহাদেবের মূর্তি বা ছবি স্থাপন করতে হবে। বেল পাতা, চন্দন, ধুতুরা, ভাং, গোরুর কাঁচা দুধ দিয়ে করতে হবে দেবাধিদেবের পূজা। ভক্তি ভরে করতে হবে আরতি।

৪) উপবাস করার সময়ে প্রতি দুই ঘণ্টা অন্তর ফল খাওয়া যেতে পারে।

৫) শ্রাবণ মাসে প্রতি সোমবার উপবাস রাখার সময় খেতে পারেন বাদাম, ফল, দুধ, মাখন। এছাড়া বাজরা, পানিফলের ময়দার তৈরি খাবার খাওয়া যায়।

৬) সারাদিনে পর্যাপ্ত মাত্রায় জল ও ফলের রস খেতে পারেন ভক্ত।

৭) সারা শ্রাবণ মাস সাধারণ নুনের বদলে খেতে হবে সৈন্ধব লবণ। মশলার মধ্যে খাওয়া যেতে পারে জিরা, দারুচিনি, সবুজ এলাচ, লবঙ্গ এবং কালো গোলমরিচ।

কী কী করবেন না?

১) মহাদেবের পূজার সময় কেতকী ফুল এবং হলুদ ব্যবহার করবেন না।

২) শাস্ত্রজ্ঞরা জানাচ্ছেন, পিঁয়াজ, রসুন এবং অন্যান্য মশলা সেবন শ্রাবণ মাসে এড়িয়ে চলা উচিত। এছাড়া সর্ষের তেল, মুসুর ডাল, বেগুন, তিলের তেল খাওয়া যাবে না।

৩) মাংস, ডিম, অ্যালকোহল, তামাক সম্পূর্ণরূপে বর্জন করতে হবে।

৪) সোমবারে উপবাস করলে সন্ধ্যা আরতির আগে কোনওভাবেই ভরপেট বা পূর্ণ আহার করা যাবে না। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.