যে কোনও কাজে আসবে সাফল্য! ১০ কৌশলে বাড়িয়ে নিন আত্মবিশ্বাস

 


ODD বাংলা ডেস্ক: ভাবুন এমন একটা পরিস্থিতি যেখানে আপনার বস একটা বড় কাজ আপনাকে করতে বললেন। তবে আপনার মনে হতে শুরু করল যে এই কাজটি আপনি করতে পারবেন না। মনে নানা প্রশ্ন... বলা হয়, সামান্য দুশ্চিন্তা থাকা সবসময়ই ভালো। নিজেকে বড় করতে এই কাজটি আপনাকে সাহায্য করে। তবে নিয়মিত ভয় দেখা দিতে শুরু করলে একটা সময়ে গিয়ে ব্যর্থতা আসবে।


আসলে আমাদের মধ্যে নিজের প্রতি বিশ্বাস উড়ে যাওয়ার অনেক কারণ থাকতে পারে। এক্ষেত্রে বাবা-মায়ের ব্যবহার, বারবার রিজেকশন, ব্যর্থতার কারণে মনে ঢুকে যাওয়া ভয় এই সমস্যার কারণ হতে পারে। তবে এই নিয়ে বেশি ভেবে লাভ নেই। বরং আপনাকে নিজেকে নিয়ে অবশ্যই ভাবতে হবে। এক্ষেত্রে এই কয়েকটি উপায়েই নিজের মন থেকে ভয় দূর করে দিন (Tips to Develop Self Confidence)।


১. নিজের জয়ের মুহূর্তকে মনে করুন

প্রথমত আপনাকে নিজের জয়ের মুহূর্তকে মনে করতে হবে। এক্ষেত্রে ছোট বয়সে রেস জেতা থেকে শুরু করে স্কুলে স্কলারশিপ পাওয়া, এই সব বিষয় মনে করুন। বাড়িতে সাজিয়ে রাখুন জেতা জিনিসপত্র।


২. হার্টফুলনেস ক্লিনিং

আসলে নিজের মনের ভিতর বাসা বেঁধে রাখা ভয়, উৎকণ্ঠা, অবিশ্বাস থাকলে সমস্যা হয়। এক্ষেত্রে করতে হবে হার্টফুলনেশ ক্লিনিং। তবেই ভালো থাকতে পারবেন। এর মাধ্যমে মন ভালো হয়ে যাবে, মনে আসবে সদর্থক চিন্তা।


৩. নিজেকে ভালোবাসুন

নিজেকে অবশ্যই ভালোবাসতে হবে। এক্ষেত্রে আমরা সকলেই ভুল করি। এভাবেই আমরা শিখি। এমন জিনিসকে মেনে নিন যা আপনি বদলাতে পারবেন না। অন্যদিকে নিজেকে শুধরে নেওয়ার দিকগুলিও খুঁজে বের করে নিতে হবে।


৪. অন্যের সঙ্গে তুলনা নয়

আমরা নিজেদের খুব অন্তর থেকে চিনি। আমরা জানি কী চাই, কী চাই না, আমাদের স্বপ্ন, আমাদের চাহিদা। আমরা এক একজন মানুষ একবারেই আলাদা। তাই অন্যের সঙ্গে নিজের তুলনা টানতে যাবেন না। আপনি অনন্য।



৫. মেডিটেশন করুন

আসলে আমাদের মনের ভিতরটা আলোয় ভরে দিতে পারে ধ্যান। এমনকী মন থাকে সদর্থক। বাড়ে আত্মবিশ্বাস, কমে ভয়। তাই এই কাজটা করার চেষ্টা করুন।


আরও পড়ুন: সকাল নাকি সন্ধে, কখন শরীরচর্চা করলে সুফল পাবেন?


৬. সদর্থক মানুষের সঙ্গে মিশুন

আপনাকে অবশ্যই নিজের আশপাশে সদর্থক মানুষ রাখতে হবে। আপনি তাঁদের সঙ্গে মিশতে পারলেই অনেকটা সমস্যার সমাধান হয়ে যাবে।


৭. নিজের কথা মনে করুন

আপনি অনন্য। এক্ষেত্রে আপনার আগেকার জীবনে নিশ্চয়ই কিছু সাফল্য রয়েছে। সেই সাফল্য উদযাপন করুন। তবেই ভালো থাকতে পারবেন।


৮. লক্ষ্য ভেঙে নিন

এক্ষেত্রে আপনাকে নিজের গোল ভেঙে নিতে হবে। বড় কোনও লক্ষ্য না ধরে, ছোট ছোট করে সাজান। তারপর তার পিছনে ধাওয়া করুন।


৯. ভালো অভ্যাস

ভালো খাবার খান। পর্যাপ্ত সময় ঘুমান। এমনকী রোজ যোগা ও ব্যায়াম করুন। দেখবেন এভাবেই আপনার মনে এসেছে সদর্থক চিন্তা। তবেই আপনি ভালো থাকতে পারবেন। অন্যথায় সমস্যা বাড়বে বই কমবে না।



১০. সাহায্য চান

নিজের মনোবল নিয়ে প্রশ্ন উঠতে শুরু করলে আপনাকে অবশ্যই একজন বিশেষজ্ঞ সাইকোলজিস্ট, কাউন্সিলরের সঙ্গে কথা বলতে হবে। তবেই এই সমস্যার সমাধান করা যাবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.