কার্গিল বিজয় দিবস: ভারতকে যুদ্ধ-জয়ে সহায়তা করেছিল একজন মেষপালক! ফিরে দেখা সেই ইতিহাস


ODD বাংলা ডেস্ক: সময়টা ১৯৯৯ সালের ৩ মে। মেষপালক তাশি নামগিয়াল বায়নোকুলার হাতে নিজের চমরিগাইকে খুঁজতে বেড়িয়েছিলেন। বছর ৩৬-এর ওই ব্যক্তি লাদাখের কার্গিল শহর থেকে ৬০ কিমি দূরে ছোট্ট গ্রাম ঘারকোনেজের বাসিন্দা৷ অন্যান্যদিনের মতোই চমরিগাইকে খুঁজতে জুব্বার লাংপা নদী ধরে বায়নোকুলারে চোখ রেখে হাঁটতে হাঁটতে এগিয়ে চলছিলেন।সেদিন বায়নোকুলারে তাশি যে দৃশ্য দেখেছিলেন সে-ই দৃশ্যই সূচনা করেছিল কার্গিল যুদ্ধের। তাশি দেখেন, একদল লোক পাক সেনার পোশাক পড়ে মাটি কোপাচ্ছে৷ তাঁর বাড়ি থেকে ৫ কিমি দূরেই চলছে এই কাজ৷

সেনার পাশাপাশি বেশ কয়েকজনের শরীরে পাঠানদের পোশাকও ছিল। কিন্তু, তাশি সেই মুহুর্তে বুঝতে পারেননি কেন তারা মাটি কোপাচ্ছে। দলে কতজন ছিল তাও তিনি বুঝতে পারেননি। তবে অনুমান করতে পেরেছিলেন পাক সেনার পোশাক পরিহিত লোকগুলো বাঙ্কার বানানোর প্রস্তুতি নিচ্ছে। সেই দিনের স্মৃতিচারণা করতে গিয়ে পরবর্তীকালে তাশি জানিয়েছিলেন, “এই মাটির লোক ওরা ছিল না৷ বুঝতে পেরেছিলাম যে লোকগুলো সীমান্তের ওপার থেকে এসেছিল৷”

তারপর অবশ্য বিন্দুমাত্র সময় নষ্ট করেন তাশি। সঙ্গে সঙ্গে পৌঁছে যান নিকটবর্তী সেনা পোস্টে। বিষয়টি সম্পর্কে পোস্টের আধিকারিকদের জানান। পোস্টের বেশ কয়েকজন সেনা আধিকারিক তাঁকে সঙ্গে নিয়ে ফের সে জায়গায় গিয়ে তাঁর দেওয়া তথ্যের সত্যতা যাচাই করেন৷ উল্লেখ্য, ভারতীয় সেনার কাছে পাক অনুপ্রবেশকারীদের ভারতে প্রবেশের খবর ছিল৷ সেই তথ্যের সঙ্গে তাশির দেওয়া তথ্য মিলে যেতেই তৎপর হয়ে ওঠে ভারতীয় সেনাবাহিনি৷

তারপরের ঘটনা তো ইতিহাস৷ যে ইতিহাস আজও গর্বের সঙ্গে মনে রেখেছে ভারতবাসী। দেশমাতাকে রক্ষা করতে গিয়ে ভারতমাতার বহু বীর সন্তান তাঁদের অকুতোভয় আত্মবলিদান দিয়েছেন। তাঁদের সংগ্রাম ও আত্মত্যাগের মধ্য দিয়েই ভারতের পুণ্যভূমিতে সেদিন রচিত হয়েছিল এক ইতিহাস। সেদিন ভারতবাসী দেখেছিল ভারতীয় সেনার অদম্য লড়াই।

১৯৯৯ সালের ২৬ শে জুলাই এই যুদ্ধে জয়ের কথা সরকারিভাবে ঘোষণা করেছিলেন ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী। এদিন  কার্গিলের মাটি থেকে পাক সেনাবাহিনীকে হটিয়ে ভারত মাতার ত্রিবর্ণ রঞ্জিত পতাকা উড়িয়ে কার্গিল যুদ্ধের জয়ধ্বজা উড়িয়েছিল ভারতীয় সেনাবাহিনীর যোদ্ধারা। এই অভিযানের নাম দেওয়া হয়েছিল ‘অপারেশন বিজয়’। তা-ই ২৬ শে জুলাই দিনটিকে স্মরণীয় ও বরণীয় করে রাখতে প্রতি বছর এই দিনে দেশের বিভিন্ন প্রান্তে কার্গিল বিজয় দিবস পালিত হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.