আপনার ব্যবহৃত পণ্যে সিলিকন ও প্যারাবিনের মতো একাধিক উপাদান নেই তো, হতে পারে মারাত্মক ক্ষতি

 


ODD বাংলা ডেস্ক:ত্বক উজ্জ্বল করতে কিংবা চুলে জেল্লা আনতে গিয়ে নিজের ক্ষতি করছেন না তো? এই ধরনের প্রোডাক্ট বিভিন্ন উপাদান দিয়ে তৈরি। তাই কেনার সে বিষয় বিস্তারিত জেনে নিন। আর দেখে নিন সেই সকল উপাদান আপনার ত্বকের জন্য উপযুক্ত কি না। আজ রইল গুরুত্বপূর্ণ কয়টি উপাদানের কথা। দেখে নেবেন, আপনার ব্যবহৃত প্রোডাক্টে যেন ভুলেও এগুলো না থাকে। তাহলে ত্বক ও চুলের হতে পারে মারাত্মক ক্ষতি।


ত্বক ও চুল যত্ন নিতে সারাক্ষণ চলে কোনও না কোনও বাজার চলতি প্রোডাক্টের ব্যবহার। ক্লিনজার, ময়েশ্চরাইজার, টোনার থেকে হেয়ার মাস্ক- এমন একাধিক জিনিস ব্যবহার করে থাকি আমরা। তেমনই চুলের যত্নে শ্যাম্পু, কনডিশনার তো আছেই সঙ্গে হেয়ার প্যাক, হেয়ার মাস্কের মতো কত কী ব্যবহার করেন সকলে। ত্বক উজ্জ্বল করতে কিংবা চুলে জেল্লা আনতে গিয়ে নিজের ক্ষতি করছেন না তো? এই ধরনের প্রোডাক্ট বিভিন্ন উপাদান দিয়ে তৈরি। তাই কেনার সে বিষয় বিস্তারিত জেনে নিন। আর দেখে নিন সেই সকল উপাদান আপনার ত্বকের জন্য উপযুক্ত কি না। আজ রইল গুরুত্বপূর্ণ কয়টি উপাদানের কথা। দেখে নেবেন, আপনার ব্যবহৃত প্রোডাক্টে যেন ভুলেও এগুলো না থাকে। তাহলে ত্বক ও চুলের হতে পারে মারাত্মক ক্ষতি। 


ময়েশ্চরাইজার ও সিরাম তৈরিতে সিলিকন ব্যবহার হয়ে থাকে। এই ধরনের সিলিকন যুক্ত প্রোডাক্ট ব্যবহারে ত্বক উজ্জ্বল হয় ঠিকই কিন্তু, ত্বকের মারাত্মক ক্ষতি করে এটি। এটি ত্বক শুষ্ক করে দেয়। 


এসেনসিয়াল অয়েন তো প্রায় সকলেই ব্যবহার করে থাকেন। কিন্তু, জানেন কি রোজ ও ল্যাভেন্ডার মতো এসেন্সিয়াল অয়েল ত্বকের ক্ষতি করতে পারে। একাধিক এসেন্সিয়াল অয়েলে জেরানিয়ল রাসায়নিক যৌগ থাকে। যার প্রভাবে ত্বকের ক্ষতি হয়। তাই আগে দেখে নিন  এসেন্সিয়াল অয়েলে ঠিক কী কী উপাদান আছে। 


অনেক প্রসাধনীতে প্যারাবিন নামক উপাদান থাকে। এটি মোটেও ত্বকের জন্য ভালো নয়। এই ধরনের উপাদান ত্বকের মারাত্মক ক্ষতি করে। তাই আগে থেকে জেনে নিন আপনার প্রসাধনীতে প্যারাবিন নামক উপাদান আছে কি না। 

অনেক শ্যাম্পু ও কনডিশনারে সোডিয়াম লরেল সালফেট থাকে। এই উপাদানের গুণে ত্বক ও চুল ভালো ভাবে পরিষ্কার হয় ঠিকই কিন্তু ত্বক ও চুলের জন্য মোটেও ভালো নয়। আপনার অজান্তে এই যৌন মারাত্মক ক্ষতি করে চুল ও ত্বকের। তাই কেনার আগে বিস্তারিত জেনে নিন। 


তেমনই ত্বক ও চুলের যত্ন নিতে ব্যবহার করতে পারেন ঘরোয়া টোটকা। ত্বক পরিষ্কার করতে, ট্যান দূর করতে কিংবা ব্রণ কমাতে যেমন ঘরোয়া টোটকা ব্যবহার করা সম্ভব। তেমনই চুলের যাবতীয় সমস্যা দূর করতেও ব্যবহার করতে পারেন একাধিক ঘরোয়া উপাদান। তাছাড়া এবার থেকে প্রোডাক্ট কেনার আগে দেখে নিন তাতে কী কী উপাদান আছে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.