ত্বকের যাবতীয় সমস্যা দূর হবে গোলাপ জলের গুণে, রইল ১০টি ফেসপ্যাকের হদিশ

 


ODD বাংলা ডেস্ক: উজ্জ্বল ত্বক সকলেরই কাম্য। ত্বক উজ্জ্বল করতে আমরা সকলেই কত কী করে থাকি। ত্বকের যাবতীয় সমস্যা দূর করতে ও ত্বক উজ্জ্বল করতে নানা রকম ঘরোয় টোটকা মেনে চলেন অনেকে। কেউ রোমকূপে জমে থাকা নোংরা দূর করতে বেসন লাগান, তো কেউ ত্বক উজ্জ্বল করতে পাতিলেবুর রস ব্যবহার করেন। সকল ঘরোয়া টোটকায় রয়েছে কোনও না কোনও উপকার। ত্বকের যত্নে সকলেই নানান ঘরোয়া উপকরণ মেনে চলেন। এবার ব্যবহার করুন গোলাপ জল। ত্বক উজ্জ্বল করতে অনেকেই তুলোয় করে গোলাপ জল নিয়ে মুখে লাগান। এবার গোলাপ জল দিয়ে প্যাক বানান। জেনে নিন কীভাবে ত্বক উজ্জ্বল হবে গোলাপ জলের গুণে।  


গোলাপ জল ব্যবহার করুন তুলোয় করে। একটি পাত্রে গোলাপ জল নিন। তাতে অল্প পরিমাণ জল মেশান। তুলোয় করে সেই মিশ্রণ মুখে লাগান। রাতে ঘুমানোর আগে লাগান এই মিশ্রণ। ত্বক উজ্জ্বল হবে তেমনই ত্বক নরম হবে এই উপায়। ত্বকের যত্নে বেশ উপকারী গোলাপ জল।    


ভিটামিন সি ও গোলাপ জল দিয়ে প্যাক বানাতে পারেন। একটি পাত্রে নিন গোলাপ জল। তাতে মেশান ভিটামিন সি ক্যাপসুল। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। ত্বকের যত্নে বেশ উপকারী এই প্যাক। ভিটামিন সি ত্বকের জন্য উপকারী। তেমনই গোলাপ জলে থাকা একাধিক উপকরণ ত্বকের যাবতীয় সমস্যা দূর করে থাকে।  


লেবুর রস ও গোলাপ জল দিয়ে প্যাক বানাতে পারেন। ত্বক উজ্জ্বল করতে পাতিলেবুর রস ও গোলাপ জলের মিশ্রণ বেশ উপকারী। একটি পাত্রে গোলাপ জল নিন তাতে মেশান সম পরিমাণ পাতিলেবুর রস। মিশ্রণটি তুলোয় করে মুখে লাগান। ২০ মিনিট পর জলে ধুয়ে নিন। এতে দূর হবে ত্বকের যাবতীয় সমস্যা।  


গ্লিসারিন ও গোলাপ জল দিয়ে প্যাক বানাতে পারেন। রুক্ষ্ম ত্বকের সমস্যা দূর করতে বেশ উপকারী এই প্যাক। একটি পাত্রে গোলাপ জল নিন। তাতে মেশান গ্লিসারিন। মিশ্রণটি তুলোয় করে মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। ত্বকের রুক্ষ্ম ভাব দূর হবে। তেমনই ত্বক হবে উজ্জ্বল।   


মুলতানি মাটি ও গোলাপ জল দিয়ে প্যাক বানান। মুলতানি মাটির সঙ্গে পরিমাণ মতো গোলাপ জল মেশান। ভালো করে মিশিয়ে প্যাক বানান। তা ত্বকে লাগান। ২০ মিনিটর পর ধুয়ে নিন। ত্বক উজ্জ্বল হবে  মুলতানি মাটি ও গোলাপ জল দিয়ে তৈরি প্যাকের গুণে। নিয়মিত ব্যবহার করতে পারেন এই প্যাক। 


বেকিং সোডা ও গোলাপ জল দিয়ে তৈরি প্যাক ত্বকের জন্য বেশ উপকারী। মুখ ছাড়া হাত ও পায়ে ত্বকে লাগাতে পারেন এই প্যাক। এক্ষেত্রে  ১ চা চামচ বেকিং সোডার সঙ্গে মেশান ও পরিমাণ মতো গোলাপ জল। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। ত্বক উজ্জ্বল করতে বেকিং সোডা ও গোলাপ জলের প্যাক বেশ উপকারী।  


অ্যাপেল সিডার ভিনিগার ও গোলাপ জল মিশিয়ে ত্বকে লাগাতে পারেন। একটি পাত্রে সম পরিমাণ অ্যাপেল সিডার ভিনিগার ও গোলাপ জল নিয়ে মেশান। তুলোয় করে মিশ্রণটি মুখে লাগান। ২০ মিনিট পর ধুয়ে নিন। এতে মুহূর্তে ত্বক হবে উজ্জ্বল। সপ্তাহে ২ থেকে ৩ দিন এই প্যাক ব্যবহার করতে পারেন। 


বেসন ও গোলাপ জল দিয়ে প্যাক বানাতে পারেন। একটি পাত্রে বেসন নিয়ে তাতে অল্প পরিমাণ গোলাপ জল মেশান। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এই প্যাকের গুণে যেমন ত্বকে জমে থাকা নোংরা দূর হবে তেমনই ত্বক হবে উজ্জ্বল। প্রতি সপ্তাহে ২ থেকে ৩ দিন অন্তর ব্যবহার করতে পারেন এই প্যাক। 


চন্দন ও গোলাপ জল দিয়ে বানাতে পারেন প্যাক। চন্দন বেটে নিন প্রথমে তার সঙ্গে মেশান গোলাপ জল। অথবা গোলাপ জলের সঙ্গে মেশাতে পারেন চন্দন গুঁড়ো। মিশ্রণটি ত্বকে লাগান। ২০ মিনিট পর মুখ ধুয়ে নিন। ত্বক উজ্জ্বল করতে প্রতিদিন ব্যবহার করতে পারেন এই প্যাক। এতে ত্বক হবে উজ্জ্বল।  


শসা, মধু, গোলাপ জল দিয়ে প্যাক বানাতে পারেন। শসা ব্লেন্ড করে রস বের করে নিন। এবার সেই শসার রসের সঙ্গে মেশান মধু ও গোলাপ জল। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। সপ্তাহে ২ থেকে ৩ দিন ব্যবহার করুন এই প্যাক। ত্বকের যাবতীয় সমস্যা দূর করতে ও ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করুন গোলাপ জলের প্যাক।   

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.