সোয়াবিন খেলেই কমবে রক্তচাপ, হাড় হবে শক্ত! জানুন অন্যান্য উপকার...

 


ODD বাংলা ডেস্ক: সোয়াবিন খেতে ভালোবাসেন না, এমন মানুষ প্রায় নেই। এই খাদ্যটির স্বাদের সুবাদে একে মাংসের সঙ্গেও তুলনা করেন অনেকে। তাই বিভিন্ন খাবারে সোয়াবিনের প্রচুর ব্যবহার। তবে শুধু স্বাদের কথা মাথায় রাখলেই চলবে না। বরং আপনাকে এর গুণ সম্পর্কেও জানতে হবে।


এক্ষেত্রে পুষ্টির বিচারে সোয়াবিনের ধার কাছে আসার মতো খাবার খুব কমই রয়েছে। এই খাবারে রয়েছে অনেকটা পরিমাণে ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন ই, প্রোটিন, ক্যালশিয়াম, ফাইবার, থিয়ামিন, রাইবোফ্ল্যাভিন, অ্যামাইনো অ্যাসিড, ফেনোলিক অ্যাসিড ইত্যাদি। এবার এই সমস্ত উপাদান কিন্তু শরীর ভালো রাখতে পারে। দেখা গিয়েছে যে হাই প্রেশার নিয়ন্ত্রণ করা থেকে শুরু করে প্রোটিন বাড়িয়ে দিতে পারে সোয়াবিন।


এবার আসুন এর গুণ সম্পর্কে জেনে নেওয়া যাক (Soybean Benefits)-

১. হার্ট ভালো রাখে

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে সোয়াবিন হার্ট ভালো রাখতে পারে। এক্ষেত্রে সোয়াবিনে রয়েছে অনেকটা পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। এই অ্যান্টিঅক্সিডেন্ট কিন্তু হার্টের জন্য ভালো। এক্ষেত্রে খারাপ কোলেস্টেরল কমাতে পারে। ফলে হৃৎপিণ্ডের সমস্যার আশঙ্কা কমে। তাই প্রতিটি মানুষকে এই খাবারটি পাতে রাখতে হবে।


২. ব্লাডপ্রেশার নিয়ন্ত্রণ

আসলে প্রেশার (Blood Pressure) নিয়ন্ত্রণে রাখতেই হবে। এক্ষেত্রে দেখা গিয়েছে যে সোয়াবিনের মধ্যে এমন কিছু অ্যালকালয়েডস আছে যা প্রেশার নিয়ন্ত্রণ করে দিতে পারে। এক্ষেত্রে অনেকটা প্রেশার বেশি থাকলেও সমস্যা মেটানোর হাতিয়ার হয়ে যেতে পারে এই খাবার। তাই প্রেশার থাকলে খেতেই পারেন সোয়াবিন। তবেই ভালো থাকবেন।



৩. হাড় শক্ত করে

এক্ষেত্রে হাড়ের সমস্যা এখন ঘরে ঘরে। প্রচুর মানুষ এই সমস্যায় আক্রান্ত। এবার দেখা গিয়েছে যে হাড়ের সমস্যা দূর করে দিতে পারে সোয়াবিন। আসলে এই খাদ্যে রয়েছে ভালো পরিমাণে ক্যালশিয়াম। আর সেই ক্যালশিয়াম বোনের জন্য ভালো। তাই জয়েন্টের সমস্যা দূর করে রাখতে চাইলে আপনি অনায়াসে খেতে পারেন এই খাবার।


৪. পেশি তৈরিতে সাহায্য করে

আসলে আমাদের শরীরে দাঁড়িয়ে রয়েছে হাড় ও মাংসের উপর। এবার পেশি তৈরির ক্ষেত্রে প্রয়োজন হয় প্রোটিনের। এবার দেখা গিয়েছে যে সোয়াবিনে থাকে ভালো পরিমাণে প্রোটিন। এই প্রোটিন অনায়াসে পেশির ক্ষমতা বাড়াতে পারে। তাই পেশির গঠন দৃঢ় করতে চাইলে এই খাবার খান।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.