ভারতের এই ৬টি শহর স্ট্রিট ফুডের জন্য বিখ্যাত, এখানকার খাবার এতটাই সুস্বাদু মনে ভরে যাবে সহজেই

 


ODD বাংলা ডেস্ক: স্ট্রিট ফুড খেতে ভালোবাসেন না এমন মানুষের দেখা মেলা কঠিন। বিশেষ করে কলকাতার বা দেশের ফুটপাথগুলিতে যে হারে খাবারগুলো সেজেগুজে আমাদের হাতছানি দিয়ে ডাকে, জিভে জল আটকাতে পারবেন না।


মনের পাশাপাশি পকেটও খুশি হয়ে যায় কারণ, রাস্তার খাবারের দাম যথেষ্ট কম। তবে হ্যাঁ, সেগুলি কতটা পুষ্টিকর তা নিয়ে তো তর্ক বিতর্ক থাকবেই। তাতে অবশ্য পেটুকদের বয়েই গেল। রোল, চাউমিন, মোমো, ফুচকা, ঝালমুড়িরা যাদের জীবনসঙ্গী সেই সব মানুষই খাবারের টানে ছোটেন দেশ-বিদেশে। বিশ্বাস হচ্ছে না তো?



হ্যাঁ এটাই সত্যি। আমাদের দেশে স্ট্রিট ফুডের স্বাদ যাচাই করতে হলে চোখ বুলিয়ে নিতে হবে ফুড ম্যাপে। একদিনে যদিও তা পুরোটা স্বাদ নেওয়া সম্ভব নয়, তবে আজকের সেরা ৬ শহরের স্ট্রিট ফুডের রইল হদিশ।

​বিহারের লিট্টি-চোখা



লিট্টি চোখা বিহারের সবচেয়ে জনপ্রিয় খাবার। ছাতুর পুর দিয়ে তৈরি আটার কচুরি আগুনে সেঁকে তৈরি করা হয় লিট্টি। আর চোখা হল আলু, টোম্যাটো পুড়িয়ে এক অভিনব স্বাদের ঝাল ঝাল একটি পদ। বিহারে গিয়ে লিট্টি দিয়ে আলু চোখা না খেলে জীবনটাই বৃথা। মাথাপিছু দাম পড়বে ১৫০ টাকা।


মুম্বইয়ের বড়া পাও


মুম্বই পাও ভাজির জন্য বিখ্যাত। মুম্বইয়ের সবচেয়ে জনপ্রিয় স্ট্রিট ফুড বড়া পাও। একটি বানকে দুই ভাগে ভাগ করে ভিতরে সুগনন্ধি মশলা ও আলুর পুর তৈরি করে দেওয়া হয়। মুম্বতে থাকলে এই খাবার কখনই মিস করা উচিত নয়। এই খাবার মূলত মুম্বইয়ের হলেও এখন সবার অন্যতম প্রিয় খাবার। এক প্লেট পাও ভাজির দাম পড়বে ৬০ টাকা।


লখনউয়ের আলু টিক্কি ও দই ভাল্লে



এমনিতেও বিরিয়ানি, কাবাবের মতোই লখনউয়ের চাটেরও কোনও জবাব হয় না। টিকিয়া, বাতাশে (শুকনো ফুচকা), ভাল্লে, পাপড়ি, ঝুরিভাজা দিয়ে জিভে জল আনা স্বাদের এই চাটগুলি খেলে পেট ভরলেও মন বলবে, 'আরও খাই, আরও খাই।' লখনউ গেলে চাট যখন খাবেন তখন এই দোকানগুলিতে ঢুঁ দিতে পারেন। এখানকার আলু টিক্কি ও দই ভাল্লে খুবই জনপ্রিয়। মাথাপিছু দাম পড়বে ১০০ টাকা।


আরও পড়ুন: এই ৬ দেশে ভারতীয় টাকার মূল্য সবচেয়ে বেশি, তাই এইবেলা সস্তায় হানিমুনের প্ল্যান করে ফেলতে পারেন


​কলকাতার কাঠি রোল



কলকাতার রাস্তাঘাটে খিদে পেলে হাতের কাছে যে খাবারটি সহজে পান, তার নাম রোল। আপাদমস্তক স্বাস্থ্যসচেতন নন, এমন বাঙালি সব বয়সেই এই রোল খান চেটেপুটে। কলকাতার সুপরিচিত নিজাম প্রথম তৈরি করেছিল। পরে তা সারা ভারতে পাওয়া যায়। কলকাতায় রাস্তায় সবচেয়ে বেশি বিক্রি হয় এই কাঠি রোল। মাথা পিছু দাম পড়বে ৩৫-৪০ টাকা।


​পঞ্জাবের ছোলে ভাটুরে


ইন্ডিয়ান স্ট্রিট ফুডের মধ্যে বেশ জনপ্রিয় এই ছোলে ভাটুরে। অনেকেই এই খাবারটি বেশ পছন্দ করেই খান। কেউ কেউ ঘরেই বানিয়ে নেন এই মজার খাবারটি। পেঁয়াজের সালাদের সঙ্গে এই ভাটুরে পরিবেশন করা হয়। সঙ্গে থাকে বাটার মিল্ক বা লস্যি। ভারতের সেরা স্ট্রিট ফুডের তালিকায় রয়েছে এই খাবারটি। মাথাপিছু দাম পড়বে মাত্র ৫০ টাকা।


আরও পড়ুন: রাজা বা সম্রাট নন, দেশের বিখ্যাত এই স্মৃতিস্তম্ভগুলি নির্মাণ করেছিলেন মহিলারা


​বাঙালির ফুচকা



উত্তরাঞ্চলে এই খাবারটিকে গোলগাপ্পা বলে জানলেও পশ্চিম সীমান্তের বাসিন্দারা একে পানিপুরি বলেন। বিহার ও ওড়িশার লোকেরা একেই গুপচুপ নামে ডাকেন। ভাজা জিরে দিয়ে তৈরি মশলা মাখানো আলু ও তেঁতুলের জলের সুস্বাদু মিশ্রণে ঠাসা এই ফুচকা যদি আপনি কলকাতার রাস্তার বিখ্যাত কিছু দোকানে চেখে না দেখেন, তবে কলকাতার মূল আবেদন অনেকটাই বাকি থেকে যাবে।

মাথা পিছু এর দাম ৫০টাকা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.