সানস্ক্রিনের অতি ব্যবহারের অপকারিতা



 ODD বাংলা ডেস্ক: এখনো পর্যন্ত স্কিন ক্যানসারের ঝুঁকি কমাতে ও ত্বকে অকাল বয়স্কতার ছাপ প্রতিরোধে সানস্ক্রিনের ব্যবহারই সর্বোত্তম উপায়। সানস্ক্রিনে যত বেশি এসপিএফ থাকে, তাতে তত বেশি দীর্ঘ প্রটেকশন থাকে। তার  জন্য সঠিকমাত্রা সানস্ক্রিন ব্যবহার করা উচিত।

আপনার গায়ের রং ফর্সা হলে অন্তত এসপিএফ৩০ যুক্ত সানস্ক্রিন কিনুন। শ্যামবর্ণ হলে এসপিএফ২০-তেই হয়ে যাবে।প্রয়োজনের চেয়ে বেশি সানস্ক্রিন মাখলে ভিটামিন ডি থেকে বঞ্চিত হবেন। ভিটামিন ডি শরীর সূর্যালোকের উপস্থিতিতে ভিটামিন ডি তৈরি হয়।, কিন্তু অতিরিক্ত সানস্ক্রিন ব্যবহার করলে এই প্রক্রিয়া বাধাগ্রস্ত হতে পারে। 


শরীরে ক্যালসিয়াম শোষিত হতে ভিটামিন ডি লাগে। কিন্তু খাবার থেকে তেমন একটা ভিটামিন ডি পাওয়া যায় না। একারণে পর্যাপ্ত ভিটামিন ডি পেতে দিনের কিছুসময় রোদে থাকা উচিত। 


বিশেষজ্ঞদের মতামত হলো-রোদে ত্বক পুড়তে না চাইলে সানস্ক্রিন ব্যবহার করতে হবে। কিন্তু সানস্ক্রিন প্রয়োগের পূর্বে ১৫ মিনিট ত্বককে সূর্যালোকের সংস্পর্শে রাখতে হবে।


কেবল ত্বকের কথা ভাবলে হবে না, হাড়/মেরুদণ্ডের প্রতিও যত্নশীল হতে হবে। মেরুদণ্ডের প্রতি যত্নশীলতার একটি উপায় হলো, শরীরে পর্যাপ্ত ভিটামিন ডি নিশ্চিত করা।


বাড়ি থেকে বের হওয়ার প্রায় ২০ মিনিট আগে সানস্ক্রিন প্রয়োগ করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.