ডব্লিউটিও-তে ভারতের বিরুদ্ধে আলোচনার দাবি

 


ODD বাংলা ডেস্ক: আমেরিকার কংগ্রেসের ১২ জন সদস্যের দাবি, ভারতের নানা পদক্ষেপ ‘বাণিজ্য ধ্বংস করছে’। ক্ষতি হচ্ছে আমেরিকার চাষিদের।


কৃষি ক্ষেত্রে ভর্তুকির বিষয়টি নিয়ে ভারতের সঙ্গে বিশ্ব বাণিজ্য সংস্থায় (ডব্লিউটিও) আলোচনা করতে প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনকে চিঠিতে আর্জি জানালেন আমেরিকার কংগ্রেসের ১২ জন সদস্য। তাঁদের দাবি, ভারতের নানা পদক্ষেপ ‘বাণিজ্য ধ্বংস করছে’। ক্ষতি হচ্ছে আমেরিকার চাষিদের।


এর আগেও ভারতের কৃষি ভর্তুকি নিয়ে আপত্তি তুলেছিল আমেরিকা। এ বারেও কংগ্রেসের সদস্যদের দাবি, বর্তমানে ডব্লিউটিও-র নিয়ম অনুসারে কৃষিপণ্যে ১০% ভর্তুকি দিতে পারে কোনও দেশ। সেখানে ভারত চাল ও গমের মতো বেশ কিছু পণ্যের মূল্যের অর্ধেকের বেশি ভর্তুকি দেয়। মোদী সরকারের ‘নিয়ম মানতে না-চাওয়া’ এবং বাইডেন প্রশাসনের ‘ব্যবস্থা নিতে অনাগ্রহ’ বিশ্বের কৃষি ক্ষেত্রের উপরে প্রভাব ফেলছে। এর ফলে দাম কমছে, যার জেরে আমেরিকার কৃষকেরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন বলে দাবি তাঁদের।


ট্রেসি মান এবং রিক ক্রফোর্ডের মতো কংগ্রেসের সদস্যদের মতে, বিশ্ব বাণিজ্য সংস্থায় এ জন্য ভারতের সঙ্গে আলোচনায় বসা উচিত আমেরিকার। সেই সঙ্গে বিভিন্ন সদস্য দেশ নিজেদের বাণিজ্য নীতি অনুযায়ী কী ব্যবস্থা নিচ্ছে, তার উপরে ডব্লিউটিও-র নজর রাখা উচিত বলে মত তাঁদের।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.