বসবাসের জন্য পছন্দ তালিকার শীর্ষে কানাডা, ভারতের স্থান কততে?

 


ODD বাংলা ডেস্ক:আপনি কি নতুন কোন দেশে স্থানান্তরিত হওয়ার পরিকল্পনা করেছেন? ভাবছেন কোন দেশে যাবেন? সমস্যা সমাধান করে দিয়েছে অস্ট্রেলিয়ার একটি ওয়েবসাইট। ওয়েবসাইটির সমীক্ষায় দেখা গেছে স্থানান্তর জায়গা হিসেবে এই মুহুর্তে প্রথম দশে শীর্ষে রয়েছে কানাডা। আর ভারত রয়েছে অষ্টম স্থানে। অস্ট্রেলিয়ার ওয়েবসাইটি বেশ কয়েকটি বিষয়কে সামনে রেখে সমীক্ষাটি চালিয়েছেন। স্থানান্তরিত দেশটির অর্থনীতি, শিক্ষার মান, দৈনন্দিন জীবন ধারা, কর্মসংস্থান, এই ধরনের বেশ কয়েকটি বিষয়কে সমীক্ষার মান হিসেবে তুলে ধরে। সেখানে দেখা গেছে অধিকাংশ দেশেরই প্রথম পছন্দ কানাডা। প্রথম দশে এশিয়া দেশগুলির মধ্যে ভারত রয়েছে অষ্টম স্থানে। এছাড়া জাপান ও চিন রয়েছে যথাক্রমে দুই এবং চার নম্বর স্থানে।


স্থানান্তিত দেশ হিসেবে প্রথম দশে কানাডা, জাপান, চীন ও ভাবত ছাড়াও স্পেন রয়েছে তিন নম্বর স্থানে। ফ্রান্সের স্থান পাঁচ নম্বরে। তুরস্ক ও দক্ষিণ আফ্রিকা রয়েছে যথাক্রমে ছয় ও সাত নম্বর স্থানে। ভারতের পরেই নম্বর স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। দশে যুগ্মভাবে রয়েছে গ্রীস ও ফিজি। সবেচেয়ে কাঙ্খিত দেশ হিসেবে কেন অষ্টম নম্বরে ভারত? সমীক্ষায় স্থানান্তের জন্য ভারতকে ৮ নম্বর স্থানে রাখা হয়েছে। আর এক্ষেত্রে ভারতকে সবচেয়ে বেশি পছন্দ করেছেন বাংলাদেশ, লিবিয়া, নাইজেরিয়া, সংযুক্ত আরব আমিরশাহী, ফিনল্যান্ড, ভুটান এবং আইভরি কোস্টের বাসিন্দারা। আর এই পছন্দের প্রধান কারণ হচ্ছে উন্নয়নশীল দেশ হিসেবে ভারতের অগ্রগতি। এছাড়াও কারণ হিসেবে রয়েছে এখানকার বিশাল আইটি সেক্টর, প্রচুর কর্মসংস্থানের সুযোগ ও প্রাকৃতিক সৌন্দর্য।


কেন শীর্ষে কানাডা? কাঙ্খিত স্থানান্তর দেশের তালিকায় শীর্ষে কানাডা। এশিয়া, আফ্রিকা, দক্ষিণ আমেরিকা, কানাডা, ক্যারিবিয়ান সহ বিশ্বের ৫০ টি দেশ কানাডায় স্থানান্তরের পক্ষে মত দিয়েছেন। আর পিছনে কারণ হিসেবে বলা হয়েছে, কানাডা সরকারের স্বচ্ছতা, শিক্ষা, জীবনযাত্রার মান, প্রাকৃতিক সৌন্দর্য, বসতি স্থাপনে সহজতা।


গত জুন মাসে প্রকাশিত হয়েছিল বিশ্বে বসবাসের যোগ্য শহরগুলির তালিকা। সেই তালিয়ার শীর্ষ স্থান পেয়েছিল অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা (VIENNA)। আর্থিক স্থিতিশীলতা, উন্নত পরিকাঠামো, শহরের প্রধান আকর্ষণ, উন্নত স্বাস্থ্য পরিষেবা ও সংস্কৃতির জন্য প্রতিবছর বিশ্বের সেরা বসবাসযোগ্য শহরগুলিকে চিহ্নিক করার কাজ করে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট।

সেরা দশের তালিকায় অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা ছাড়াও স্থান পায় ডেনার্কের রাজধানী কোপেনহেগেন এবং সুইৎজারল্যান্ডের রাজধানী জুরিখে। সুইস শহর জেনেভা ষষ্ঠ, জার্মানির ফ্রাঙ্কফুর্ট সপ্তম এবং নবম স্থান পায় নেদারল্যান্ডসের আমস্টারডাম।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.