ভয় নেই, এই উপায়েই বাড়বে ভালো কোলেস্টেরল HDL! জানুন চিকিৎসকের মুখে

 


ODD বাংলা ডেস্ক: কোলেস্টেরল একটি গুরুতর রোগ। এই রোগে আক্রান্ত হলে বিভিন্ন সমস্যার আশঙ্কা বাড়ে শরীরে। তাই প্রতিটি মানুষকে অবশ্যই অসুখটি নিয়ে সচেতন থাকতে হবে।


আসলে কোলেস্টেরল (Cholesterol) হল শরীরে থাকা মোম জাতীয় পদার্থ। এই পদার্থটি রক্তনালীতে জমে। এরফলে রক্ত ঠিকমতো প্রবাহিত হতে পারে না। এবার আপনার শরীরে রক্ত ঠিকমতো প্রবাহিত হতে না পারলেই অনেক ক্ষেত্রে সমস্যা তৈরি হয়। এই ব্লকেজ হার্টে হল হার্ট অ্যাটাক (Heart Attack), মাথায় হলে স্ট্রোক (Stroke) ও অন্যান্য জায়গায় সমস্যা হতে পারে।



তবে এক্ষেত্রে সব কোলেস্টেরল কিন্তু খারাপ নয়। এই প্রসঙ্গে কলকাতার ঢাকুরিয়া আমরি হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা: রুদ্রজিৎ পাল বলেন, সাধারণত কোলেস্টেরলের দুটি ভাগ। প্রথমত খারাপ কোলেস্টেরল বা LDL. আবার রয়েছে ভালো কোলেস্টেরল বা HDL. এবার খারাপ কোলেস্টেরল শরীরে কম থাকাই ভালো। অপরদিকে ভালো কোলেস্টেরল শরীরে বাড়লে ভালো ফল মেলে।


এক্ষেত্রে তিনি আরও জানান, ভালো কোলেস্টেরল ছেলেদের শরীরে ৬০-এর বেশি এবং মহিলাদের শরীরে ৪৫-এর বেশি থাকলে সমস্যা তৈরি হয় না। তাই আপনি এই বিষয়টি নিয়ে অবশ্যই তৈরি থাকুন।


আসুন জেনে নেওয়া যাক ভালো কোলেস্টেরল বাড়়ানোর নানা পদ্ধতি (Increase HDL)-


​এক্সারসাইজ

 এক্ষেত্রে HDL কোলেস্টেরল বাড়াতে চাইলে এক্সারসাইজ (Exercise) করতে হবে। এবার সাধারণ অবস্থায় মাত্র ৩০ মিনিট ব্যায়াম করলেই চলতে পারে। তবে এক্ষেত্রে ভালো কোলেস্টেরল বাড়াতে চাইলে আপনাকে ব্য়ায়াম করতে হবে অন্তত পক্ষে ১ ঘণ্টা। আর বেশ কসরত করেই ব্যায়াম করতে হবে। তবেই ভালো থাকবেন।


​ফল


ক্ষেত্রে বিভিন্ন ধরনের ফলে (Fruits) রয়েছে ভালো পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। এই অ্যান্টিঅক্সিডেন্ট আপনার শরীরে বাড়াতে পারে ভালো কোলেস্টেরল। তাই প্রতিটি মানুষকে অবশ্যই খেতে হবে এই খাবারটি। দিনে একটি গোটা ফল খান। যে কোনও ফল খেলেই লাভ পাবেন। তাই চিন্তা নেই।


​সবজি


সবজি তো আপনাকে খেতেই হবে। এরমধ্যে থাকা বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যালকালয়েড, ভিটামিন, মিনারেল শরীরের পক্ষে ভালো। এমনকী বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে নিয়মিত সবজি খেয়ে চলা মানুষের শরীরে ভালো পরিমাণে এইচডিএল (HDL) থাকে। তাই এই খাবারটি রোজকার রোজ পাতে রাখুন। এক্ষেত্রে নিজের মর্জি মতো সবজি আপনি খেতে পারেন। যা ভালো লাগে তাই খান। তবে রোজ খান।


​বাদাম


আমাদের মধ্যে অনেকেই বাদাম (Nuts) খেতে ভালোবাসেন। আর দেখা গিয়েছে যে এই বাদাম নিয়মিত খেতে পারলে শরীরে ভালো কোলেস্টেরল বাড়ে। এই অবস্থায় দাঁড়িয়ে আপনি যদি বাদাম খেতে পারেন তবে সমস্যার সমধান হয়ে যাওয়া সম্ভব। এক্ষেত্রে আমন্ড, ওয়ালনাট খেতে পারলে সবথেকে বেশি উপকার মেলে।


​ওষুধ

 কারও খুব বেশ সমস্যা হলে বা যাঁদের মধ্যে হার্ট অ্যাটাক, স্ট্রোকের আশঙ্কা বেশি তাঁদের দেওয়া হয় ওষুধ। এক্ষেত্রে অত্যাধুনিক কিছু ওষুধ রয়েছে। এই ওষুধগুলি যেমন কমিয়ে দেয় LDL, তেমনই বাড়ায় HDL. তাই আর চিন্তার কোনও কারণ নেই। এভাবেই সমস্যার সমাধান হয়ে যেতে পারে। এবার থেকে তাই এই নিয়মগুলি মেনে চলুন। দেখবেন ভালো আছেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.