পা নেই, দু-হাতে ভর করেই ১৫ হাজার ফুট উঁচু পাহাড় জয়

 


ODD বাংলা ডেস্ক: মানুষ কঠোর পরিশ্রম, অধ্যবসায় আর মনোবল দিয়েই পৃথিবী জয় করেছে। আমাদের সমাজে এর অনেক উদাহরণ রয়েছে। এমনকি অনেকেই জন্মগতভাবে কিংবা দুর্ঘটনাজনিতভাবে শরীরের একটি অঙ্গ হারিয়ে পৃথিবী জয় করেছেন।

তারা স্বাভাবিক মানুষের চেয়েও ভালোভাবে জীবনযাপন করেন। এমন অনেকের কথাই তো জেনেছেন। আজ এমন একজন অদম্য মনোবলের মানুষের কথা জানাবো যিনি মনের জোড়েই নানা প্রতিকূলতা অতিক্রম করে বিশ্ব জয় করেছেন।



নাম তার ভগবান সিংহ। বয়স তার ৪০ বছর। তিনি লুধিয়ানার বাসিন্দা। ভগবান সিংহ দুই হাতেই ভর করে ১৫ হাজার ফুট উঁচু পাহাড়ে চড়লেন। তার গন্তব্যস্থল ছিল উত্তরাখণ্ডের হেমকুণ্ড। গতকালই সেখানে পৌঁছেছেন তিনি। যেখানে সুস্থ-সবল ব্যক্তিরা পাহাড়ে উঠতে গিয়ে হাঁপিয়ে যান, সেখানে ভগবান দুইহাতের ভরসাতেই এই উচ্চতায় উঠেছেন। গত ১৯ জুলাই একাই হেমকুণ্ডের উদ্দেশে রওনা দেন। তার এই আত্মবিশ্বাসকে কুর্নিশ জানিয়েছেন অনেকেই।


ভগবান জানিয়েছেন, তিনি আর চার-পাঁচ জন সুস্থ-সবল মানুষের মতোই ছিলেন। তবে বছর দশেক আগে ট্রেন দুর্ঘটনায় তার পা কাটা পড়ে। তবে প্রাণে বেঁচে যান। ভগবান এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, শারীরিক প্রতিবন্ধকতার জন্য তাকে বাড়ির লোকেরা একা ছাড়তে চাইছিলেন না। তবে তিনিও নাছোড়। হেমকুণ্ড গেলে একাই যাবেনি ঠিক করেন। অবশেষে তার জেদের কাছে হার মানতে হয় পরিবারকে।


ভগবান বলেন, এই সফরের সময় কখনো মনে হয়নি যে, আমার পা নেই। মনের শক্তি আর আত্মবিশ্বাসই আমাকে এত দূর টেনে নিয়ে এসেছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.