কেন রান্না করা পাত্রে খাবার খেতে নিষেধ করেন বড়রা, জেনে নিন এর আসল কারণ



 ODD বাংলা ডেস্ক: রান্না করা পাত্রে খাবার না খাওয়া। এই বিশ্বাস বহুদিন ধরে চলে আসছে। আমরা সবাই ছোটবেলা থেকে শুনে আসছি, রান্না করা পাত্রে খাবার খাওয়া উচিত নয়, যা এখনও মানুষ বিশ্বাস করে। 

 

ভারতীয় সমাজে শতাব্দীর পর শতাব্দী ধরে চলে আসছে এমন অনেক বিশ্বাস রয়েছে, যা মানুষ এখনও বিশ্বাস করে। এমন একটি বিশ্বাস হল রান্না করা পাত্রে খাবার না খাওয়া। এই বিশ্বাস বহুদিন ধরে চলে আসছে। আমরা সবাই ছোটবেলা থেকে শুনে আসছি, রান্না করা পাত্রে খাবার খাওয়া উচিত নয়, যা এখনও মানুষ বিশ্বাস করে। 

আপনি কি কখনও ভেবে দেখেছেন যে, এমন কী কারণ, যার জন্য রান্না করা পাত্রে খাবার খাওয়া নিষেধ? অবশ্য নতুন যুগের মানুষ এটাকে কুসংস্কার বলতে পারে , কিন্তু আসলে এর পেছনেও একটা বৈজ্ঞানিক সত্যতা লুকিয়ে আছে। আসুন জেনে নিই কেন রান্না করা পাত্রে করে খাবার খাওয়া উচিত নয়।

স্বাস্থ্য সমস্যা

প্রাচীনকালে মহিলারা সবাইকে খাওয়ানোর পরেই অবশিষ্টাংশ খেতেন। এমতাবস্থায় সে সেই নোংড়া প্রাত্রেই তাড়াহুড়ো করে খেয়ে ফেলত যা স্বাস্থ্যগত সমস্যার সৃষ্টি করে।


পরিষ্কার- পরিচ্ছন্নতা

আগে লোহার রান্না করা পাত্রে খাবার রান্না করা হতো, যা পুরোপুরি পরিষ্কার করা সহজ ছিল না। খড় এবং ছাই দিয়ে বাসনপত্র পরিষ্কার করা হত। অনেক জায়গায় কয়লাও ব্যবহার করা হয় কিন্তু লোহার পাত্রটি পুরোপুরি পরিষ্কার করা সম্ভব হত না।


অভদ্রতা 

একটি রান্না করা পাত্রে খাবার খাওয়া অভদ্রতা দেখায়। যে পাত্র রান্না করার জন্য ব্যবহার করা হয় সেই একই পাত্র খাওয়ার উদ্দেশ্যে ব্যবহার করা উচিত।


এঁটো ও রান্নার পাত্র-

আগেকার মানুষ এঁটো ও রান্নার পাত্র এড়িয়ে চলত। এমতাবস্থায় খাবার তৈরিতে খাবার খাওয়াকে তিনি খুবই অন্যায় মনে করতেন। 

এমনটা বিশ্বাস করা হয় যে, অবিবাহিত ছেলে বা মেয়ে রান্না করা পাত্রে খাবার খেলে তাদের বিয়েতে বৃষ্টি হয়। অন্যদিকে, বিবাহিতরা যদি রান্না করা পাত্রে খাবার খান, তাহলে তাদের আর্থিক সংকটের মধ্যে পড়তে হয়। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.