ডিনারে চিকেন বা মটন খাওয়ার পরই দুধ খান? অজান্তে কতটা ক্ষতি করছেন জানুন



 ODD বাংলা ডেস্ক: আপনি অবশ্যই একটি খাবারে দুই বা তার বেশি জিনিস একসঙ্গে খেয়েছেন। বিশেষ করে, লোকেরা খাবারের ঠিক পরে বা তার সঙ্গে দুধ থেকে তৈরি মিষ্টি গ্রহণ করা অস্বাভাবিক নয়।আয়ুর্বেদ নোনতা খাবারের সঙ্গে দুধের তৈরি খাবার গ্রহণের ধারণাকে মোটেই সমর্থন করে না। বিশেষ করে যখন আপনি আমিষ খাবার খাচ্ছেন। আয়ুর্বেদে, কিছু খাবার একসঙ্গে বা খাওয়ার সঙ্গে সঙ্গে খাওয়া কঠোরভাবে নিষিদ্ধ। আয়ুর্বেদ এগুলোকে ক্ষতিকর খাদ্য সংমিশ্রণ হিসেবে বলে। এর সেবনের কারণে হজম ও ত্বক সংক্রান্ত মারাত্মক রোগ হতে পারে।



এখন প্রশ্ন হল ডিনার বা লাঞ্চে চিকেন খাওয়ার পর দুধ খাওয়া যায়? আয়ুর্বেদ চিকিৎসক নিকিতা কোহলি জানিয়েছেন, আয়ুর্বেদ নীতি বলে যে বিভিন্ন পাচন পরিবেশের প্রয়োজন হয় এমন খাবার ভিন্নভাবে খাওয়া উচিত। স্বাস্থ্যকে নষ্ট হওয়া থেকে বাঁচাতে সঠিক সময়ে বা বিরতিতে সঠিক ধরনের কম্বিনেশন খাওয়া অপরিহার্য। তিনি বলেন এর প্রাথমিক কারণ, আয়ুর্বেদ অনুসারে, কফ, বাত এবং পিত্ত এই তিনটি দোষের ভারসাম্যহীনতা, যা একজনের স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে।

দেখে নিন চিকিৎসকের পরামর্শ


​বিরুদ্ধ আহার


আয়ুর্বেদ অনুসারে, বৈপরীত ডায়েট হল এই ধরনের খাদ্য উপাদানের সংমিশ্রণ, যা একসঙ্গে খাওয়া হলে শরীরে বিরূপ প্রভাব পড়ে। আচার্যদের মতে, দীর্ঘদিন ধরে এই ধরনের খাবার আমাদের খাদ্যতালিকায় যোগ করলে অন্ধত্ব, উন্মাদনা, নেশা, রক্তশূন্যতা, চর্মরোগ, পুরুষত্বহীনতা এবং বন্ধ্যাত্বের মতো রোগও হতে পারে। আয়ুর্বেদের বিশিষ্ট মহর্ষি ও আয়ুর্বেদ বিষারদ চরকও এই বিষয়টিকে সমর্থন করেছেন এবং বলেছেন যে খাবারের বিপরীতে খাবার যদি দীর্ঘ সময় ধরে খাওয়া হয় তবে কিছু ক্ষেত্রে তা মৃত্যুও হতে পারে।


​এই সব জিনিস একসঙ্গে কখনই নয়


মাছ ও দুধ

চিকেন ও দুধ

চা ও রসুন

দুধ ও কলা

ডালিম ও বাতাবি লেবু

সবুজ টমেটো ও ওয়াইন

আলু ও অ্যালকোহল

দুধ ও লবণ


​চিকেন ও দুধ একসঙ্গে খেলে কী হয়?


আয়ুর্বেদ চিকিৎসকরা বলছেন যে এই মিশ্রণটি সেবনের ফলে দীর্ঘমেয়াদে শরীরে বিরূপ প্রভাব দেখা দিতে শুরু করে। এই প্রভাবগুলির মধ্যে রয়েছে পেট সংক্রান্ত সমস্যা যেমন পেটে ব্যথা, বমি বমি ভাব, বদহজম, গ্যাস, ফোলাভাব, আলসার, দুর্গন্ধ, কোষ্ঠকাঠিন্য, অ্যাসিডিটি এবং আরও অনেক গুরুতর ত্বকের ব্যাধি হতে পারে।


চিকেন খাওয়ার পর কখন দুধ পান করবেন?


বিশেষজ্ঞ মুরগির মাংস এবং দুধ আলাদাভাবে এবং ২ ঘন্টার ব্যবধানে রাখার পরামর্শ দেন। তিনি ব্যাখ্যা করেন যে একটি স্বাস্থ্যকর ডায়েট মানে বিষাক্ত বা ক্ষতিকারক খাবার বা খাদ্যের সংমিশ্রণ থেকে দূরে থাকলে ভালো লাইফস্টাইল করতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.