অতিরিক্ত আদা খাওয়ার অভ্যেস হতে পারে একাধিক রোগের কারণ, জেনে নিন কী সমস্যা হতে পারে

 


ODD বাংলা ডেস্ক: রান্নায় স্বাদ ফেরানো থেকে ওজন নিয়ন্ত্রণ এমনকী ত্বক ও চুলের যত্নে অনেকেই ব্যবহার করে থাকেন আদা। কিন্তু, জানেন কি আদার মতো এমন উপকারী উপাদান থেকেও হতে পারে একাধিক শারীরিক জটিলতা? আজ তথ্য রইল আদার সাইড এফেক্ট নিয়ে। জেনে নিন আদা খেলে কী কী ক্ষতি হতে পারে। 


খালি পেটে ইষদুষ্ণ গরম জলে অর্ধেক পাতিলেবুর দিয়ে শরবত খেয়ে থাকেন অনেকে। ওজন কমাতে বেশ উপকারী এই টোটকা।  সর্দি কাশির সমস্যা সমাধানে অনেকেই দুধের সঙ্গে হলুদ মিশিয়ে খেয়ে থাকেন। তেমনই আদা দিয়ে তৈরি চা বৃদ্ধি করে রোগ প্রতিরোধ ক্ষমতা। অন্য দিকে, ত্বক ও চুলের যত্নে এভাবেই এমন একাধিক ঘরোয়া টোটকা ব্যবহার করেন অনেকে। বিশেষ করে, রান্নায় স্বাদ ফেরানো থেকে ওজন নিয়ন্ত্রণ এমনকী ত্বক ও চুলের যত্নে অনেকেই ব্যবহার করে থাকেন আদা। কিন্তু, জানেন কি আদার মতো এমন উপকারী উপাদান থেকেও হতে পারে একাধিক শারীরিক জটিলতা? আজ তথ্য রইল আদার সাইড এফেক্ট নিয়ে। জেনে নিন আদা খেলে কী কী ক্ষতি হতে পারে। 


ডায়রিয়ার কারণ হতে পারে আদা। আদাতে থাকা কিছু উপদান ডায়রিয়ার কারণ হতে পারে। যারা প্রচুর পরিমাণে আদা খান তাদের পেট খারাপ হওয়ার সম্ভাবনা থেকে যায়।. 


গর্ভাবস্থায় ভুলেও আদা খাবেন না। অধিক পরিমাণে আদা খেলে প্রিম্যাচিওর বেবি হওয়ার সম্ভাবনা থেকে যায়। 


যাদের এলার্জির সমস্যা আছে যারা যতটা পারবেন আদা থেকে দূরে থাকুন। আদা খেলে মুখ ফুলে যাওয়া ও চুলকানির সমস্যা দেখা দিতে পারে। 


মাইগ্রেন কমার বদলে বেড়ে যেতে পারে আদা খেলে। যাদের মাইগ্রেনের সমস্যা আছে তারা সতর্ক হন। ভুলেও আদা খাবেন না। এর থেকে বাড়তে পারে সমস্যা। 


যাদের ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের সমস্যা আছে তারা আদা খাবেন না। অধিক পরিমাণে আদা খাওয়া এই ধরনের রোগীদের জন্য মোটেও স্বাস্থ্যকর নয়। আদা খেলে বাড়তে পারে শারীরিক জটিলতা।   


অতিরিক্ত আদা হার্টের ওপর খারাপ প্রভাব পড়ে। হার্টের সমস্যায় বহু মানুষ আক্রান্ত হচ্চেন। এর কারণ হতে পারে আদা। আপনার অজান্তেই আদা আপনার হার্টের ওপর খারার প্রভাব ফেলে। অনিয়িনিত হৃদস্পন্দনের ঝুঁকি বাড়ে আদা খেলে। 


রক্তপাতের কারণ হতে পারে আদা। আদাতে থাকা অ্যান্টি প্ল্যাটলেট বৈশিষ্ট্য রয়েছে। এই কারণে রক্তপাত হতে পারে। তাই অতিরিক্ত আদা খাওয়া থাকে বিরত থাকুন। 


এদিকে অনেকে ত্বক ও চুলের যত্নে আদা ব্যবহার করে থাকেন। তবে, আদার তৈরি প্যাক ব্যবহারের আগে সতর্ক হন। আপনার ত্বক ও চুলের জন্য তা উপযুক্ত কি না, তা আগে থেকে জেনে নিন। তবেই ব্যবহার করুন।  

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.