মুখ হারানো নারী এবং একজন হাবিবা নওরোজ

 


ODD বাংলা ডেস্ক: অন্যের কাছে সুন্দর হতে গিয়ে নিজেকে হারিয়ে ফেলা নারীদের গল্প বলেন হাবিবা নওরোজ। তিনি মনে করেন অনেক নারী নিজের সত্ত্বাকেই হারিয়ে ফেলছে। কীভাবে? তারা তো সব জায়গাতেই বিচরণ করছে। চাকরি করছে, ব্যবসা করছে, সন্তান উৎপাদন করছে তাহলে তাদের হারিয়ে যাবার প্রসঙ্গ আসছে কেন?

কারণ আছে, হাবিবা নওরোজ সেই কারণটা সামনে নিয়ে আসেন নিজের ছবির মাধ্যমে। নারী নিজেকে সবার কাছে সুন্দর করে তুলতে গিয়ে, অন্যদের কাছে আকর্ষণীয় বা প্রিয় হয়ে উঠতে গিয়ে একসময় নিজেস্বতা হারিয়ে ফেলে-বলে মনে করেন হাবিবা।


২০১৪ সালের দিকে 'কনসিলড' নামের একটি ছবির সিরিজ শুরু করেন হাবিবা নওরোজ। যেখানে তিনি তুলে এনেছেন নারীদের আপোষ, সংগ্রাম, অন্যদের খুশি করতে গিয়ে নিজের হারিয়ে যাওয়ার মতো নানা বিষয়।ছবিগুলোতে প্রাধান্য পায় নারীদের সেই সব গল্প  যে গল্পে একজন নারী  নিজেকে সুন্দর, আকর্ষণীয় বা প্রিয় করতে তুলতে গিয়ে তার নিজস্ব সুন্দর সত্ত্বাকে হারিয়ে ফেলে। এক সময় তার ব্যক্তিত্ব, গল্প বা কষ্টের বিষয়গুলো চাপা পড়ে যায়। নারী হয়ে ওঠে কৃত্রিম আর নিজের কাছে নিজেই অপরিচিত একজন।



অভ্যাসগত ভাবেই একজন নারীর কাছে এ সমাজের প্রত্যাশা অনেক-অনেক। সমাজের প্রত্যাশার চাপে 

একসময় একজন নারী ভুলে যায় যে, সে আসলে কী চেয়েছিল নিজেদের কাছ থেকে। তার প্রকৃত সত্ত্বাটিই বা কী! এভাবে নারী তার নিজের কাছে অচেনা হয়ে যায়। আর হারিয়ে ফেলে নিজের স্বপ্ন, ব্যক্তি হিসেবে তার একান্ত পরিচয়। নারীর নিজেকে হারিয়ে ফেলার গল্পই বলতে চান হাবিবা।


'কনসিলড' নামের এসব আলোকচিত্রে-হাবিবা নিজেকে যেভাবে উপস্থাপন করেছে তা যেন নারীর চিরচেনা সামাজিক রূপ। সেখানে দেখা যায়, নারীরা নানা ধরণের পোশাক পরেছেন, সেজে আছেন, কিন্তু তার মুখমণ্ডল দেখা যায় না। অর্থাৎ তাদের কোন পরিচিতি নেই। হাবিবা চান, নারীরা খুশি থাকুক আর নিজের প্রতি সৎ থাকুক। সমাজে মূল্যায়িত হোক সব নারী।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.