২৬ বছর আগে পোলিং অফিসারকে মারধর, রাজ বব্বরের ২ বছরের কারাদণ্ডের সাজা

 

ODD বাংলা ডেস্ক: কিংবদন্তী অভিনেতা তথা রাজনীতিক রাজ বব্বরের কারাদণ্ডের নির্দেশ দিল আদালত। ২৬ বছর আগে এক সরকারি আধিকারিকের গায়ে হাত তোলার অপরাধে দু' বছরের কারাদণ্ডের শাস্তি হয়েছে তাঁর। পাশাপাশি, ওই অপরাধের জন্য রাজনীতিককে সাড়ে আট হাজার টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছে লখনউয়ের MP/MLA Court। ঠিক কী অপরাধ করেছিলেন তিনি? ১৯৯৬ সালের ২ মে লোকসভা নির্বাচন চলাকালীন সরকারি এক আধিকারিকের কাজে বাধা দেওয়ার অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। অভিযোগ ওঠে পোলিং অফিসারকে মারধর করেছেন রাজ বব্বর। এরপরেই ওয়াজিরগঞ্জে রাজের নামে FIR হয়। সেই সময় সমাজবাদী পার্টির প্রার্থী ছিলেন Raj Babbar। বর্তমানে কংগ্রেসের নেতা রাজ। জানা গিয়েছে, উচ্চ আদালতে MP/MLA Court এর এই রায়কে চ্যালেঞ্জ করতে পারেন রাজ।

২৬ বছর আগে রাজ বব্বরের বিরুদ্ধে FIR দায়ের করেছিলেন নিগৃহীত পোলিং অফিসার শ্রী কৃষ্ণ সিং রানা। তাঁর অভিযোগ ছিল, রাজ এবং তাঁর সমর্থকরা ভোটগ্রহণ কেন্দ্রে ঢুকে কাজে বাধা দিয়েছিলেন। তাঁরা নাকি ভাঙচুরও চালিয়েছিলেন। ওই সময় একাধিক ভোটকর্মী আহত হয়েছিলেন বলে অভিযোগ। ১৯৯৬ সালের ২৩ মার্চ রাজ বব্বরের বিরুদ্ধে IPC 143, 332, 353, 504, 323 এবং 188 ধারায় চার্জশিট পেশ করেছিল পুলিশ। এর বছর পর ওই মামলার রায়দান করল। যার জেরে বিপাকে পড়েছেন Raj Babbar।

অন্যদিকে, এক বৃদ্ধকে মারধর করার অপরাধে জেল খাটছেন পঞ্জাবের কংগ্রেস নেতা নভজ্যোত সিং সিধু। সশ্রম কারাদণ্ড হয়েছে তাঁর। প্রতিদিন শ্রমের বিনিময়ে তিনি নূন্যতম ৪০ টাকা বেতন পাচ্ছেন। জেলের নির্দেশিকা অনুযায়ী, প্রথম ৯০ দিন কাজের জন্য কোনও টাকাপয়সা পাওয়ার কথা ছিল না সিধুর। ওই সময় কেটে যাওয়ার পর প্রতিদিন কাজের জন্য সিধুকে দেওয়া হবে নূন্যতম ৪০ টাকা এবং সর্বোচ্চ ৯০ টাকা। তিনি কেমন কাজ করছেন, তার উপর নির্ভর করে বেতন দেওয়া হবে। বেতনের টাকা সরাসরি সিধুর ব্যাংক অ্যাকাউন্টে পৌঁছে যাওয়ার কথা।

চলতি বছরের মে মাসে মেডিক্যাল পরীক্ষার জন্য Navjot Singh Sidhu -কে পঞ্জাবের Rajendra Hospital -এ নিয়ে যাওয়া হয়েছিল। তাঁকে পরীক্ষা করার পর চিকিৎসকরা জানান, বেশ কিছু খাবারে নিষেধাজ্ঞা রয়েছে তাঁর। চিকিৎসকদের নির্দেশ মাফিক ময়দা এবং চিনির তৈরি কোনও খাবার খেতে পারছেন না সিধু। তাঁকে দেওয়া হচ্ছে বেরি, পেঁপে, পেয়ারা, ডবল টোনড দুধ। আদালতের নির্দেশের তাঁকে সাতটি খাবারের একটি ডায়েট চার্ট করে দেওয়া হয়েছে সিধুর জন্য।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.