জয়েন্টের ব্যথা হবে ম্যাজিকের মতো দূর! পুষ্টিবিদের পরামর্শে এই ক্যালশিয়াম সমৃদ্ধ খাবার খান

 


ODD বাংলা ডেস্ক: ক্যালশিয়াম আমাদের প্রতিটি মানুষেরই খুব প্রয়োজন। শরীরে ক্যালশিয়ামের ঘাটতি থাকলে অনেক সমস্যাই দেখতে পাওয়া যায়। তাই প্রতিটি মানুষকে এই বিষয়টি নিয়ে সতর্ক করেন বিশেষজ্ঞরা।


আমাদের জীবনযাত্রা খুবই খারাপ। বেশিরভাগ মানুষের ডায়েট (Diet) ঠিক নেই। সারাদিন বাইরের খাবার খেয়ে খেয়ে শরীরে নানা পুষ্টির ঘাটতি তৈরি হয়ে যাচ্ছে। আর এই নিয়েই সমস্যায় পড়ছেন বেশিরভাগ মানুষ। এক্ষেত্রে দেহে নানা সমস্যা তৈরি হওয়া এখন রোজকার ব্যপার।



বর্তমানে শরীরে নানা ধরনের অসুক দেখা দিতে পারে। এমনই একটি বিশেষ সমস্যা হল হাড়ের ব্যথা (Bone Pain)। আগে এই সমস্যা একটু বয়সকালে দেখা যেত। তবে এখন আর বয়সের বাধ মানছে না এই রোগ। এখন অনেক কম বয়সেই Joint Pain দেখা দিচ্ছে। এক্ষেত্রে ৩০-এর দোরগোড়াতেও অনেকে এই সমস্যায় আক্রান্ত হচ্ছেন। তাই চিন্তা তো করতেই হবে। এই অবস্থায় দাঁড়িয়ে প্রতিটি মানুষের সাবধান হয়ে যাওয়া উচিত।


হাড়ের সমস্যার জন্য ব্যথা, দৈনন্দিন কাজ করতে না পারা সহ অনেক জটিলতাই দেখা দিতে পারে। তাই প্রতিটি মানুষকে অবশ্যই সতর্ক হয়ে যেতে হবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। এক্ষেত্রে শরীরে ক্যালশিয়ামের (Calcium) পর্যাপ্ত উপস্থিতি থাকলে এই সমস্যা অনেকটাই দূরে থাকে। এই সম্পর্কে ডা: উৎস বসু ক্লিনিকের চিফ ডায়েটিশিয়ান ঈশানী গঙ্গোপাধ্যায় বলেন, আমাদের প্রতিটি মানুষের দৈনিক ক্যালশিয়ামের চাহিদা রয়েছে। এক্ষেত্রে প্রতিদিন নারী-পুরুষ নির্বিশেষে ১ হাজার মিলিগ্রাম ক্যালশিয়াম প্রয়োজন। এবার আসুন জেনে নেওয়া যাক কোন কোন খাবারে এই উপাদান থাকে (Calcium Rich Food)-

​গরুর দুধ


এক্ষেত্রে গরুর দুধ (Cow Milk) আমাদের মধ্যে অনেক মানুষই খেতে ভালোবাসেন। এবার এই খাদ্যে রয়েছে ভালো পরিমাণে ক্যালশিয়াম। ঈশানী গঙ্গোপাধ্যায় জানান, এই পানীয়ের ১০০ গ্রামে প্রায় ১১৮ মিলিগ্রাম ক্যালশিয়াম থাকে। তাই এই পানীয় প্রতিদিন খাওয়া যেতে পারে।


​পনির, ছানা


এটাও কিন্তু দুগ্ধজাত খাবার। এই খাবারেও রয়েছে ভালো পরিমাণে ক্যালশিয়াম। এছাড়াও অন্যান্য অনেক গুণে ভরপুর এই খাদ্য। তাই প্রতিটি মানুষকে অবশ্যই নিজের খাবারের তালিকায় ভালো পরিমাণে পনির, ছানা রাখতে হবে। এক্ষেত্রে ১০০ গ্রাম ছানা, পনিরে থাকে ১৭০ মিলিগ্রাম ক্যালশিয়াম। তাই চিন্তা নেই।


​ছোলা


ছোলা খেতে আমাদের মধ্যে অনেকেই ভালোবাসেন। এবার জানলে অবাক হয়ে যাবেন যে এই ছোলাতেও রয়েছে ভালো পরিমাণে ক্যালশিয়াম। এক্ষেত্রে ১০০ গ্রাম ছোলায় রয়েছে প্রায় ১৫০ মিলিগ্রাম ক্যালশিয়াম। তাই চিন্তার কোনও কারণ নেই। এই খাদ্য ডায়েটের তালিকাতে রাখতেই পারেন।


​সোয়াবিন


সোয়াবিন (Soybean) অনেকের কাছেই প্রিয় খাদ্য। আসলে এই খাবার খেতেও যেমন সুস্বাদু, তেমনই পুষ্টিগুণে ভরপুর। আসলে এই খাবারটিকে মানুষ প্রোটিনের পাওয়ার হাউস হিসাবেই চেনেন। তবে জানলে অবাক হয়ে যাবেন যে এই খাবারে ভালো পরিমাণে ক্যালশিয়ামও রয়েছে। এক্ষেত্রে ১০০ গ্রাম সোয়াবিনে রয়েছে প্রায় ২৪০ মিলিগ্রাম ক্যালশিয়াম।


​শাক


শাক তো খেতেই হবে মশাই। কারণ শাক না খেলে শরীরে পৌঁছাবে না প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ। এক্ষেত্রে দেখা গিয়েছে যে বিভিন্ন শাকে রয়েছে ভালো অনেকটা পরিমাণে ক্যালশিয়ামও (Calcium)। তাই চিন্তার কোনও কারণ নেই। এক্ষেত্রে মেথি শাক, বেতে শাক, কচু শাকে ভালো পরিমাণে ক্যালশিয়াম থাকে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.