অর্কিডের এক মনমাতানো ও বিস্ময়কর রাজ্য

 


ODD বাংলা ডেস্ক: অর্কিডের নাটকীয় আকৃতি, সৌন্দর্য এবং রঙ বছরের পর বছর ধরে সকল উদ্ভিদপ্রেমীদের মুগ্ধ করেছে। এরা রঙিন, সুগন্ধি এবং বহুলবিস্তৃত হয়। পৃথিবীর সব দেশেই অর্কিড দেখা যায়।

অর্কিড বাহ্যিকভাবে দেখতে ভিন্ন ভিন্ন। এই চমৎকার ফুলগুলো প্রায় ২০০ মিলিয়ন বছর আগে প্রথম দেখা গিয়েছিল। বিশ্বব্যাপী এর ২৫ হাজারেরও বেশি প্রজাতি রয়েছে। আধুনিক বৈজ্ঞানিক গবেষণা ও চাষাবাদের সুবাদে অর্কিডের এক লাখ ভিন্ন জাত উদ্ভাবিত হয়েছে এবং এর সংখ্যা ক্রমশ বাড়ছে।


অর্কিড গৃহস্থালির গাছ হিসেবে বহুল ব্যবহৃত। এদের সুদৃশ্য ফুল এবং রঙ গৃহস্থালিকে আকর্ষণীয় করে তলে। কিছু কিছু অর্কিডের সুন্দর ঘ্রাণও আছে। এদেরকে যদি সঠিকভাবে যত্ন নেয়া হয় তাহলে এরা দীর্ঘ বছর টিকে থাকতে পারে। বিভিন্ন অর্কিডের যত্নের প্রয়োজনীয়তাগুলো আলাদা আলাদা হয়ে থাকে। তাই সবসময় নির্দিষ্ট অর্কিডের জন্য নির্দিষ্ট নির্দেশাবলী অনুসরণ করে যত্ন নেয়া উচিত।


অর্কিডের বৈচিত্র্য


সাইপ্রিপেডিয়াম


এরা লেডিস স্লিপার নামেও পরিচিত। সাইপ্রিপেডিয়ামে একটি বিশাল ফুলের থলি (আসলে মিশ্রিত ফুলের পাপড়ি) এবং প্রায়শই মোচড়ানো সেপাল থাকে। এগুলো কম্পোস্টে জন্মানো সম্ভব। ফুলের মৌসুমে তাদের প্রচুর পরিমাণে জল দিতে হয়। অনেক প্রজাতি শক্ত প্রকৃতির, এবং বাড়ির বাইরেও জন্মানো যায়।


মথ অর্কিড 


মথ অর্কিড বিভিন্ন সুপারমার্কেটগুলোতে পাওয়া যায়। এদের বিস্তৃত পরিসরে রঙ রয়েছে এবং বৃদ্ধি সহজেই ঘটে। মাটির পরিবর্তে এদের একটি বিশেষ ছালের মধ্যে রাখতে হয়, যেখানে উজ্জ্বল আলো রয়েছে। এরা আর্দ্র পরিবেশ পছন্দ করে। তাই ভালো ফলনের জন্য এদের হালকা, আর্দ্র রান্নাঘর বা বাথরুমের কাছাকাছি বেড়ে তোলা উচিত।


ডেনড্রোবিয়াম


মথ অর্কিডের তুলনায় ডেনড্রোবিয়ামের শীতল এবং কম আর্দ্র পরিবেশের প্রয়োজন হয়। সবসময়ের তুলনায় শরৎকালে জল কমিয়ে দিয়ে গাছগুলোকে জানালা বা বারান্দায় রাখতে হয়, যেখানে তারা বসন্তকাল পর্যন্ত শীতল ও শুষ্ক থাকতে পারে। তারপর তাপমাত্রা যখন আবার বাড়তে শুরু করে, তখন জল বাড়িয়ে দিতে হয় এবং গাছগুলোকে বাড়ির ভিতরে নিয়ে আসা উচিত।


সিম্বিডিয়াম


সিম্বিডিয়াম অর্কিড সহজে বৃদ্ধি পায়। শীতকালের শেষ থেকে বসন্তকালের শুরু পর্যন্ত ফুল ফোটে। এই অর্কিড বিভিন্ন রঙের হতে পারে। এটি কোনও ক্ষতি ছাড়াই হালকা এবং স্বল্পমেয়াদী ফ্রস্ট সহ্য করতে সক্ষম। অতিরিক্ত পরিমাণ ঝুঁকি এড়াতে প্যাকেজে নির্দিষ্ট নির্দেশাবলী অনুসরণ করতে ভুলবেন না


ক্যাটলিয়া 


ক্যাটলিয়া এর উজ্জ্বল ফুলের জন্য পরিচিত। এই ফুলগুলো ২০ সেন্টিমিটার পর্যন্ত বড় হতে পারে। শরত বা বসন্তকালে মূলত এদের আগমন ঘটে। গাছগুলো প্রায় ১৮ থেকে ২০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রা পছন্দ করে। রাতে ১৩ ডিগ্রি সেন্টিগ্রেডের নিচে তাপমাত্রা নামলে তা গাছের বৃদ্ধি ব্যাহত করতে পারে।


অ্যাসকোসেন্ডা 


অ্যাসকোসেন্ডা মূলত ভান্ডা অর্কিড এবং অ্যাসকোসেন্ট্রামের মধ্যে ক্রসের ফলাফল। এদের উজ্জ্বল রঙের ফুল বছরে তিনবার দেখা যায়। তারা শীতকালে উষ্ণতা, এবং প্রচুর আর্দ্রতা পছন্দ করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.