এই সপ্তাহের ব্রত উৎসবের তালিকা- রইল গুরু পূর্ণিমা থেকে সত্যনারায়ণ পুজোর সময়সূচি

 


ODD বাংলা ডেস্ক: এই সপ্তাহে, শুক্রবার, ১৫ জুলাই থেকে পঞ্চকও অনুষ্ঠিত হচ্ছে, যা ২০ জুলাই, বুধবার শেষ হবে। এই সপ্তাহে সোম প্রদোষ ব্রত, সত্যনারায়ণ ব্রত, আষাঢ়ী পূর্ণিমা, গুরু পূর্ণিমা, নাইটিঙ্গেল ব্রত, গণেশ সংকষ্ট চতুর্থী ইত্যাদির আয়োজন করা হবে।


আষাঢ়ের শুক্লপক্ষের দ্বাদশী তিথি দিয়ে চলতি সপ্তাহ শুরু হচ্ছে। বর্তমান শুক্লপক্ষ আগামী ১৩ জুলাই গুরু পূর্ণিমার দিনে শেষ হবে এবং এরপর ১৪ জুলাই থেকে শুরু হবে শ্রাবণের কৃষ্ণপক্ষ। এই সপ্তাহে, শুক্রবার, ১৫ জুলাই থেকে পঞ্চকও অনুষ্ঠিত হচ্ছে, যা ২০ জুলাই, বুধবার শেষ হবে। এই সপ্তাহে সোম প্রদোষ ব্রত, সত্যনারায়ণ ব্রত, আষাঢ়ী পূর্ণিমা, গুরু পূর্ণিমা, নাইটিঙ্গেল ব্রত, গণেশ সংকষ্ট চতুর্থী ইত্যাদির আয়োজন করা হবে।


প্রদোষ উপবাস


মহাদেবকে খুশি করার জন্য প্রদোষ উপবাস পালন করা হয়। প্রতিটি পক্ষের ত্রয়োদশীতে প্রদোষের উপবাসের বিধান শাস্ত্রে বলা হয়েছে। এমনটা বিশ্বাস করা হয় যে এই উপবাস পালন করলে ভগবান শিব প্রসন্ন হন এবং উপবাসে পুত্র লাভ হয়। প্রদোষ ব্রত ত্রয়োদশী তিথির দিনে রবি প্রদোষ, সোম প্রদোষ, ভৌম প্রদোষ ইত্যাদি নামে পরিচিত। প্রসঙ্গত, এই উপবাসটি মূলত শিবের আশীর্বাদ পেতে এবং পুত্র লাভের জন্য করা হয়।


সত্যনারায়ণ পুজো


অনেক বাড়িতে সত্যনারায়ণ উপবাস পালন করা হয়। সনাতানি হিন্দুদের কোনো পুণ্য অনুষ্ঠান, বিয়ের মতো কোনো শুভ অনুষ্ঠান থাকলে ঘরে ঘরে ভগবান সত্যনারায়ণের গল্প বলার প্রথা চলে আসছে বহু বছর ধরে। সত্যই ঈশ্বর, নারায়ণই সর্বশ্রেষ্ঠ দেবতা। যাঁরা রামায়ণ পাঠ বা ভাগবত কথার মতো দীর্ঘ অনুষ্ঠান আয়োজন করতে পারেন না, তাঁরা সত্যনারায়ণের গল্প করেন। এটি একাদশী বা পূর্ণিমার দিনে করা হয়। এই উপবাসের পিছনে মূল উদ্দেশ্য হল সত্যের উপাসনা। এই উপবাসে শালিগ্রামের পূজা করা হয়।


গুরু পূর্ণিমা


আষাঢ় শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে গুরু পূর্ণিমা বা ব্যাস পূর্ণিমার নিয়ম শাস্ত্রে বলা হয়েছে। এই দিনে মহর্ষি বেদ ব্যাসের পূজা ও পূজা করা হয়। বেদ ব্যাসকে মহাভারতের স্রষ্টা এবং পুরাণের ব্যাখ্যাকারী হিসাবে বিবেচনা করা হয়। মহর্ষি বেদ ব্যাস ভারতীয় জ্ঞান ও মর্যাদার জন্য অনুপ্রেরণার এক অক্ষয় উৎস। তাঁর সৃষ্টির ফসল যে আমরা এখনও আমাদের প্রাচীন সংস্কৃতিকে ধারণ করে চলেছি। এই দিন সকালে স্নান ইত্যাদি থেকে অবসর নিয়ে গুরুর সেবায় উপস্থিত হয়ে তাঁর পূজা করুন। বলা হয় যে এই দিনে গুরুকে দেবতার মতো পূজা করা উচিত এবং তার ভুল আচরণের জন্য তার কাছে ক্ষমা চাওয়া উচিত। এই দিনে নিজের শক্তি অনুযায়ী দানও করা উচিত এবং গুরুকে খুশি করার পর তাঁর আশীর্বাদ নেওয়া উচিত।


নাইটিংগেল ব্রত 


নাইটিঙ্গেল মানে কোকিল। নাইটিঙ্গেলকে মা গৌরীর রূপ মনে করা হয়। তাই এই উপবাসে তার পূজা-অর্চনা করা হয়। মহিলাদের জন্য নির্ধারিত এই নাইটিঙ্গেল ব্রতটি আষাঢ় শুক্লপক্ষের পূর্ণিমা দিন থেকে শ্রাবণ মাসের পূর্ণিমা (রাখিবন্ধন) পর্যন্ত পালন করা হয়। এটি বিশ্বাস করা হয় যে এই উপবাস পালনকারী মহিলারা সৌভাগ্য এবং সম্পদে আশীর্বাদ পান। ব্রহ্মচর্য বজায় রেখে মহিলাদের এই পুরো মাস উপবাস রাখতে হবে।


শ্রাবণ মাস শুরু


উত্তর ভারতের পঞ্চাঙ্গ মতে, বৃহস্পতিবার থেকে শুরু হবে শ্রাবণ মাস। এই মাসটিকে ভগবান শিবকে উৎসর্গ করা হয়। এই মাসে শিবের বিশেষ আশীর্বাদ পেতে রুদ্রাভিষেক ইত্যাদি করা হয়। শ্রাবণ মাস ১৪ই জুলাই থেকে শুরু হয়ে ১২ই আগস্ট শেষ হবে। শ্রাবণ মাসের প্রথম সোমবার ১৮ জুলাই, দ্বিতীয় সোমবার ২৫ জুলাই, তৃতীয় পয়লা আগস্ট এবং শেষ সোমবার ৮ আগস্ট হবে।


গণেশ সংকষ্টী চতুর্থী 

প্রতি মাসের কৃষ্ণপক্ষের চতুর্থীতে ভগবান গণেশকে উৎসর্গ করে গণেশ চতুর্থীর উপবাস করার নিয়ম রয়েছে। এই দিনে ভোরে ঘুম থেকে উঠে স্নান ইত্যাদি থেকে অবসর গ্রহণ করে ভগবান গণেশকে স্মরণ করে 'মম অবরতগামি-সকলনিবারণপুরে-স্থূল-অভিসিদ্ধয়ে গণেশ চতুর্থিব্রতহম করিষে' এই পংক্তিতে উপবাসের ব্রত গ্রহণ করতে হবে। 


এরপর কোনো পবিত্র স্থানে গণেশের মূর্তি স্থাপন করে ঘ্রাণ, ফুল, অক্ষত, রোলি প্রভৃতির সাহায্যে পূজা, অর্চনা ও প্রশংসা করতে হবে। তারপরে, গণেশকে লাড্ডু নিবেদন করার পরে, আরতি করুন, সারা দিন উপবাস করুন এবং সন্ধ্যায় আবার তাঁর পূজা করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.