জলের দরে কমছে সোনার দাম, এটাই কি কিনে রাখার আসল সময়, জানুন কলকাতার লেটেস্ট রেট

 


ODD বাংলা ডেস্ক:  নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম হু হু করে বেড়েই চলেছে। অগ্নিমূল্য বাজারে  যেন আগুন লেগেছে। সোমবার থেকেই হু হু করে দাম বেড়েছে খাদ্যদ্রব্য সহ নানা জিনিসের। ফের মধ্যবিত্তের হেঁশেলে আগুন। এবার থেকে নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী কিনতে আরও বেশি টাকা খরচ হবে সাধারণ মানুষের। দাম বাড়ার কথা শুনেই যেন পকেটে কোপ পড়েছে মধ্যবিত্তের। অর্থনৈতিক লড়াই যখন তীব্রতর হচ্ছে, তখনই সব জিনিসপত্রের দামও চড়া হারে বাড়ছে। তবে জিনিসপত্রের দাম বাড়লেও সোনার দাম প্রতিদিনই ব্যাপক হারে কমছে। আন্তর্জাতিক বাজারেও সোনার দাম অনেকটাই পড়েছে।মধ্যবিত্তের মুখে হাসি ফুটিয়ে ফের দাম কমল সোনার।


 নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম হু হু করে বেড়েই চলেছে। অগ্নিমূল্য বাজারে  যেন আগুন লেগেছে। সোমবার থেকেই হু হু করে দাম বেড়েছে খাদ্যদ্রব্য সহ নানা জিনিসের। ফের মধ্যবিত্তের হেঁশেলে আগুন। এবার থেকে নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী কিনতে আরও বেশি টাকা খরচ হবে সাধারণ মানুষের। দাম বাড়ার কথা শুনেই যেন পকেটে কোপ পড়েছে মধ্যবিত্তের। অর্থনৈতিক লড়াই যখন তীব্রতর হচ্ছে, তখনই সব জিনিসপত্রের দামও চড়া হারে বাড়ছে। তবে জিনিসপত্রের দাম বাড়লেও সোনার দাম প্রতিদিনই ব্যাপক হারে কমছে।


আন্তর্জাতিক বাজারেও সোনার দাম অনেকটাই পড়েছে।মধ্যবিত্তের মুখে হাসি ফুটিয়ে ফের দাম কমল সোনার। তবে বিশ্ব বাজারে দুর্বলতার প্রভাব পড়েছে ভারতে। গতকালের তুলনায়  সোনার দাম একই রয়েছে।  তবে গতকালের তুলনায়  সোনার দাম অনেকটাই কমল ।  সোনার দাম বাড়া-কমা নিয়ে সকলেই নাজেহাল। গতকালের তুলনায় সোনা ও রূপোর অনেকটাই কমে গেছে ।  বিশ্ব বাজারে অব্যাহত সোনার দাম। তার কারণে ভারতেও সোনার দাম হুড়মুড়িয়ে পড়ছে। তবে গতকালের তুলনায় সোনার দাম কমেছে।    কয়েকদিন ধরে যেভাবে সোনার দাম বাড়ছিল তাতে বেশ চিন্তা বাড়ছিল তবে আকাশছোঁয়া সোনার দাম কমাতেই দোকানে ভিড় বাড়ছিল মধ্যবিত্তের। মঙ্গলবার   ২২ ও ২৪  ক্যারেট  ১০ গ্রাম সোনার দাম কোথায় ঠেকল, জেনে নিন আজকের সোনার দর।


গতকালের তুলনায় একলাফে দাম কমেছে সোনার।  বিশেষজ্ঞরা মনে করছেন, মুদ্রাস্ফীতির হার বৃদ্ধির সঙ্গে সঙ্গে ফেডারেল রিজার্ভেও মুদ্রাস্ফীতি বাড়তে পারে। বিশ্ববাজারে চলমান অস্থিরতার কারণেই সোনার দাম কমছে। সপ্তাহের শুরুতেই হুড়মুড়িয়ে দাম কমছে সোনার। তবে আজই নয়, বেশ  কয়েকদিন ধরেই দাম পড়ছে সোনার। তবে সপ্তাহের শুরুতে এতটাই দাম কমেছে যে বেশ কয়েক মাসে সবচেয়ে সস্তা হয়েছে। শুধু তাই নয়, আগামী দিনে নাকি আরও কমতে পারে সোনার দাম তেমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। বেশ কয়েকদিন ধরেই দাম বাড়ছে না হয় কমছে সোনার। তবে শুধু দাম কমাই নয়, এক মাসের মধ্যে সবচেয়ে সস্তাও হয়েছিল সোনা। সোনার বাজারে বড় চমক। আজকের সোনার দাম গতকালের তুলনায় কমে গেছে। সোনার দাম একদিন কমলে পরপর আবার দুদিন বাড়ছে। আর এই দাম বাড়া-কমা নিয়েই নাজেহাল অবস্থা মধ্যবিত্তের। সপ্তাহের শুরুতে এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনার দাম অনেকটাই কমেছে। শুধু তাই নয়, আগামী দিনে নাকি আরও কমতে পারে সোনার দাম তেমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ৫০ হাজারের অনেকটাই নীচে রয়েছে। সোনার দাম একদিন কমলে পরপর আবার দুদিন বাড়ছে। আর এই দাম বাড়া-কমা নিয়েই নাজেহাল অবস্থা মধ্যবিত্তের। তবে সোনাই নয়, রূপোর দামও একলাফে বেড়ে গিয়েছে অনেকটাই। সোনার দাম কমাতে স্বস্তি ফিরেছে মধ্যবিত্তের। ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের আজকের দাম ৪৬,১৯০টাকা। ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের আজকের দাম ৫০,৩৯০ টাকা।  কলকাতার বাজারে ১ কেজি রূপোর   আজকের দাম ৫৬,১০০ টাকা। যা গতকালের তুলনায় সামান্য বেড়েছে। বেশ কয়েকদিন ধরেই সোনা ও রূপোর দামে হেরফের শুরু হয়েছে। আজ কমছে তো কালই বাড়ছে হুড়মুড়িয়ে।  আর সোনার দাম বাড়লেই পকেটে টান পড়ছে মধ্যবিত্তের।সোনার গহনার পাশাপাশি রূপোর ট্রেন্ডি কালেশকনও জায়গা করে নিয়েছে ক্রেতাদের মনে। সোনা কেনার আগ্রহ বছরভর থাকে মানুষের মধ্যে। তবে বিয়ের মরশুমের আগে  যে হারে সোনার দাম বাড়ছে তাতে নাভিশ্বাস অবস্থা সাধারণ মানুষের।   

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.