সারাক্ষণ স্ক্যাল্পে চুলকানি ভাব দেখা দিচ্ছে সঙ্গে বাড়ছে চুল পড়ার সমস্যা? জেনে নিন কেন এমন হয়

 


ODD বাংলা ডেস্ক: স্ক্যাল্পে চুলকানির সমস্যায় ভোগেন অনেকে। এমন সমস্যা দেখা দিলে, অনেকে ভাবেন স্ক্যাল্পে শুষ্কভাব এর কারণ। কিন্তু, বাস্তবটা একেবারেই আলাদা। স্ক্যাল্পে চুলকানি অনুভূত হলে বিস্তারিত না জেনে অনেকে অয়েল ম্যাসাজ করেন। এতে উপকার তেমন হয় কিনা, বলা কঠিন। চুলকানি অনুভূত হবে আগে জেনে নিন তা কেন হয়। এই সমস্যার পিছনে রয়েছে একাধিক কারণ। 


চুল নিয়ে সারা বছর কোনও না কোনও সমস্যা লেগেই থাকে। চুল পড়া, খুশকি, ডগা চেরার মতো সমস্যায় জেড়বার অনেকে। এর সঙ্গে স্ক্যাল্পে চুলকানির সমস্যায় ভোগেন অনেকে। এমন সমস্যা দেখা দিলে, অনেকে ভাবেন স্ক্যাল্পে শুষ্কভাব এর কারণ। কিন্তু, বাস্তবটা একেবারেই আলাদা। স্ক্যাল্পে চুলকানি অনুভূত হলে বিস্তারিত না জেনে অনেকে অয়েল ম্যাসাজ করেন। এতে উপকার তেমন হয় কিনা, বলা কঠিন। চুলকানি অনুভূত হবে আগে জেনে নিন তা কেন হয়। এই সমস্যার পিছনে রয়েছে একাধিক কারণ। 


স্কাল্প সোরিয়াসিস আক্রান্ত ব্যক্তিদের ৫০ শতাংশ এমন সমস্যায় ভোগেন। এটি একটি অটোইমিউন ডিসঅর্ডার। যা চুলের ক্ষতি হতে পারে। সোরিয়াসিস হলে আঁশযুক্ত প্যাচের মতো অংশ দেখা দেয় স্ক্যাল্পে। সঙ্গে চুলকানি ভাব দেখা দেয়। 


এটোপিক ডার্মাটাইটিস রোগ হলে মাথার ত্বকে চুলকানি ভাব অনুভূত হয়। তেমনই স্ক্যাল্পে আঁশ যুক্ত অংশ দেখা দেয়। এটা অনেকে খুশকি ভেবে ভুল করেন। এমন সমস্যা দেখা দিলে চিকিৎসকরে পরামর্শ নিন। এতে সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। 


ভুল শ্যাম্পু ব্যবহারে স্ক্যাল্পে চুলকানি ভাব অনুভূত হয়। মাথার ত্বকে অ্যালার্জি বলে এমন সমস্যা হতে পারে। এই সময় অনেকের স্ক্যাল্পে ফুসকুড়ি দেখা দেয়। তাই আগে খেয়াল করে দেখুন শ্যাম্পু পরিবর্তনের পর এমন হচ্ছে কি না। 


খুশকির বলে স্ক্যাল্পে চুলকানি ভাবে দেখা দেয়। সারা বছর খুশকির সমস্যা ভোগেন অনেকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে ঘরোয়া টোটকা মেনে চলতে পারেন। খুশকি হলে চুলকানি ভাব অনুভূত হয়। এক্ষেত্রে উপকার পাবেন ঘরোয়া টোটকা মেনে চললে। 


নার্ভের সমস্যা থাকলে স্ক্যাল্পে এমন সমস্যা হয়। এই সমস্যা থেকে মুক্তি চিকিৎসকের পরামর্শ মেনে চলুন। নার্ভের সমস্যার কারণে স্ক্যাল্পের সমস্যা হতে পারে। 


লাইকেন প্ল্যানোপিলারিসের কারণে স্ক্যাল্পে চুলকানি ভাব অনুভূত হতে পারে। এমন সমস্যা দেখা দিলে মাথার ত্বকে আঁশযুক্ত অংশ দেখা দেয়। যা খুশকি ভেবে ভুল করবেন না। স্ক্যাল্পে চুলকানি ভাব দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন। ঘরোয় উপায় মেনে চলাপ আগে সঠিক রোগ নির্নয় করা সবার আগে প্রয়োজন। তাই সারাক্ষণ স্ক্যাল্পে চুলকানি ভাব দেখা দিলে, সঙ্গে বাড়ছে চুল পড়ার সমস্যা দেখা দিলে সতর্ক হন। সঠিক চিকিৎসার মাধ্যমে সমস্যা থেকে মুক্তি পেতে চেষ্টা করুন।   

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.